বাঙালির পছন্দের খাবার এবার হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারতে

শিবাশিস রায়

 

এবার থেকে হাওড়া -নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসে উঠলেই মিলবে দারুণ সব বাঙালি খাবার। পূর্ব রেল সূত্রে খবর, বাংলার সমৃদ্ধ ও ঐতিহ্যবাহী বিভিন্ন সুস্বাদু খাবারের পদগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে মেনুতে। প্রাতরাশ থেকে দুপুর ও রাতের খাবারে পাওয়া য়াবে বাঙালির পছন্দের এই সব খাবার।

যেমন প্রাতরাশ বা ব্রেকফাস্টে ব্রেড-অমলেটের বদলে থাকবে ত্রিকোণ পরোটা, ছোলার ডাল, মাল্টিগ্রেন আটার রুটি। লাঞ্চ অথবা ডিনারের জন্য বেছে নেওয়া হয়েছে বাসন্তী পোলাও, চিকেন কষা, ফিস ফ্রাই, ধোকা অথবা ছানার ডালনা।

এখানেই শেষ নয়, মেনুতে থাকবে সোনামুগের ডাল, বাঙালির অতিপ্রিয় মাছের ঝোল, সর্ষে মাছ, মিষ্টি দই, সন্দেশ এবং ক্ষীরকদম। অর্থাৎ, এবার থেকে পাহাড়ে ঘুরতে গেলে, বন্দে ভারতে চাপলেই চেনা ভাত-রুটির বদলে মিলবে বাসন্তী পোলাও-চিকেন কষা।

এখানে বলে রাখা শ্রেয়, হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস, তার উচ্চ-গতির ক্ষমতা এবং বিলাসবহুল সুযোগ-সুবিধার জন্য বিখ্যাত ৷ যাত্রীদের জন্য একটি অতুলনীয় অভিজ্ঞতার পাশাপাশি রেল যাত্রাকে  আরও উল্লেখযোগ্য করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে ৷ প্রসঙ্গত, বন্দে ভারত এক্সপ্রেসের চাহিদা উল্লেখযোগ্যভাবে বেশি। হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের সাফল্য ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের এক উজ্জ্বল উদাহরণ হিসেবে দাঁড়িয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + seventeen =