ভারতীয়দের জন্য সস্তা হল ভুটান যাত্রা

ভারতীয়দের জন্য কিছুটা সস্তা হল ভুটান যাত্রা। অন্যতম প্রিয় এই ট্যুরিস্ট ডেস্টেনেশনে এবার কমল বিমান ভাড়া। ভুটানের পর্যটন বিভাগের তরফে সম্প্রতি ঘোষণা করা হয়েছে, ড্রুক এবং ভুটান এয়ারলাইন্স বিমান ভাড়া কমিয়েছে। সূত্রে খবর, ড্রুক এবং ভুটান এয়ারলাইন্স সার্ক অন্তর্ভূক্ত দেশগুলির জন্য নয়া বিমান ভাড়া শুরু করেছে। এই ঘোষণা অনুযায়ী, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার পর্যটকরা অপেক্ষাকৃত কম ভাড়ায় ভুটান বেড়াতে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

এই সিদ্ধান্তের ফলে একাধারে যেমন দেশের পর্যটনের উন্নতি আবার অন্যদিকে সার্ক দেশগুলির সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে বিমান ভাড়া কমানো হল। গত ২০ নভেম্বর থেকে সার্ক গোষ্ঠীর দেশের পর্যটকদের থেকে কম বিমান ভাড়া নেওয়া শুরু করেছে ভুটানের দুই এয়ারলাইন্স। পূর্বের তুলনায় ভুটানের বিমান ভাড়া প্রায় ৪৩ শতাংশ কমে গিয়েছে ভারত সহ বাতি সার্ক দেশের ক্ষেত্রে।

প্রসঙ্গত, ১৯৮৫ সালে তৈরি হয়েছিল ‘দ্য সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন’ অর্থাৎ সার্ক. এই গোষ্ঠীতে রয়েছে আটটি দেশ। তারা যথাক্রমে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা। ড্রুক এবং ভুটান এয়ারলাইন্স বর্তমানে সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, বাংলাদেশ এবং নেপাল থেকে পরিষেবা দেয়। এদিকে সূত্রে খবর, ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে ভুটান এয়ারলাইন্স সংযুক্ত আরব আমিরশাহির শারজা থেকেও বিমান চালাবে। তবে কম ভাড়ায় বিমানে ভুটানযাত্রা করতে প্রতিটি সার্ক গোষ্ঠীর দেশের পর্যটকদের ভ্যালিড পাসপোর্ট থাকতে হবে। এই বিমান ভাড়ার সঙ্গেই লাগবে অ্যাপ্লিকেবল সাসটেনেবল ডেভেলপমেন্ট বা এসডিএফ। যা প্রায় ১০০ মার্কিন ডলারের সমান। ভারতীয় মুদ্রায় যা ১২০০ টাকার সমান। প্রতি রাতে এই খরচ করতে হবে ভুটান বেড়াতে যাওয়া ভারতীয়দের।

এখানে না বললেই নয় যে, ২০২০ সাল থেকে কোভিডের কারণে মারাত্মক ধাক্কা খেয়েছে ভুটানের পর্যটন। এরপর অতিমারির প্রকোপ কমার পর ধীরে ধীরে সেই ক্ষত কাটিয়ে ওঠার চেষ্টা করছে ভুটান। ফের একবার ঘুরে দাঁড়াতে একের পর এক সুবিধা দেওয়া হচ্ছে দেশ-বিদেশের পর্যটকদের। ধুঁকতে থাকা শিল্পকে চাঙ্গা করতে তাই এবার বিমান ভাড়া কামানোর সিদ্ধান্ত ভুটান সরকারের।

জানা গিয়েছে, চলতি বছর জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত ভুটানে মোট ৪৭ হাজারের বেশি পর্যটক ভ্রমণ করেছেন। বছরের শেষে তা ৮৬ হাজারে পৌঁছে যাবে বলে মনে করছে সে দেশের প্রশাসন। রাতারাতি বিমান ভাড়া ৪৩ শতাংশ কমায় পর্যটকদের মধ্যে ভুটান ভ্রমণের চাহিদা অনেকটাই বাড়বে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + twelve =