ভোটের মুখে উত্তর কলকাতা তৃণমূলে বড় ভাঙন

ভোটের মুখে উত্তর কলকাতা তৃণমূলে বড় ভাঙন। তৃণমূল ছেড়ে দুই শতাধিক কর্মী যোগ দিলেন কংগ্রেসে। আগামী ১ জুন উত্তর কলকাতা কেন্দ্রে রয়েছে ভোট। তার আগে ভাঙনের এই ছবিতে স্পষ্ট গোষ্ঠী দ্বন্দ্বের ঘটনা।

সূত্রে খবর, উত্তর কলকাতার ৬২ নম্বর ওয়ার্ডে শুক্রবার কংগ্রেসে যোগ দেন ওই কর্মীরা। ওই কেন্দ্র থেকে এবার তৃণমূলের টিকিটে ভোটে লড়ছেন বিদায়ী সাংসদ তথা বর্ষীয়ান রাজনীতিক সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। বিজেপির প্রার্থী সদ্য তৃণমূল ছেড়ে আসা তাপস রায়। আর রয়েছেন জোট প্রার্থী কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। হেভিওয়েট এই কেন্দ্রে তৃণমূলের এই ভাঙন দলের পক্ষে বড় অস্বস্তির কারণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, দলবদল করা কর্মীর সংখ্যা ২০০ হলেও সময় ও পরিস্থিতির বিচারে এই ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ, যাঁরা দলবদল করেছেন, তাঁরা মূলত সংখ্যালঘু। আর দলবদলের এই ঘটনায় এ প্রশ্নও উঠছে, সংখ্যালঘু মানুষের মনে কংগ্রেস বা অন্যান্য দলের প্রতি ঝোঁক বাড়ছে কি না। একইসঙ্গে প্রশ্ন উঠেছে, এটি সম্পূর্ণ ভাবেই কি একটি বিচ্ছিন্ন ঘটনা? তবে রাজনৈতিক মহলের একটা বড় অংশের ধারনা, এটা উত্তর কলকাতার শাসক দলের গোষ্ঠী দ্বন্দ্বের পরিণতি।

এদিকে আগামী ২৭ মে বেলেঘাটা থেকে উত্তর কলকাতার তৃণমূল প্রার্থীর সমর্থনে পদযাত্রা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে শুক্রবারের ঘটনার এই ছবি নিঃসন্দেহে শাসক দলের পক্ষে অস্বস্তির।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 2 =