মঙ্গলবার থেকে বড় পরিবর্তন দক্ষিণবঙ্গের আবহাওয়ায়

দ্রুত বদল ঘটতে চলেছে আবহাওয়ার। সোমবার পর্যন্ত রাজ্যে বজায় থাকবে শীতের আমেজ। এরপর মঙ্গলবার থেকে আকাশে দেখা দেবে মেঘ। এরপরই তাপমাত্রার পারদ বেশ খানিকটা চড়বে, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে এরইমধ্যে দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে বলে পূর্বাভাস মিলেছে। ২৯ নভেম্বর বুধবার থেকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে এতে বাংলার ওপর বিশেষ প্রভাব পড়বে না। কারণ, নিম্নচাপের অভিমুখ মূলত পশ্চিম ও উত্তর পশ্চিম দিক অর্থাৎ অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। তবে সরাসরি বাংলার দিকে না এলেও তার একটা আংশিক প্রভাব এ রাজ্যে পড়তে পারে।

তবে শীতের পথে সবথেকে বড় হয়ে দাঁড়াতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। হাওয়া অফিস জানাচ্ছে বাংলায় একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে রবিবার। আরও একটি ঢুকবে বৃহস্পতিবার। দুই ঝঞ্ঝার প্রভাবেই নভেম্বরের শেষ ও ডিসেম্বরের শুরুতে বাংলার আবহাওয়ায় বড় পরিবর্তন দেখতে পাওয়া যেতে পারে।

এদিকে আগামী তিন দিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করতে পারে, এমনটাই জানাচ্ছে মৌসম ভবন। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকবে। রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৯৪ শতাংশের আশেপাশে ঘোরাফেরা করছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 5 =