শেখ হাসিনা দেশ ছাড়ার পর বড়সড় জোয়ার বাংলাদেশ শেয়ার বাজারে

শেখ হাসিনা দেশ ছাড়ার পর বড়সড় জোয়ার বাংলাদেশের শেয়ার বাজারে। ব্যাপক উত্থান দেখা গিয়েছে একাধিক স্টকে। এমনই তথ্য দিচ্ছে, প্রধান শেয়ার মার্কেট ঢাকা স্টক এক্সচেঞ্জ। শেখ হাসিনা দেশ ছাড়ার আগেও লেনদেনের শীর্ষে ছিল ট্রাস্ট ব্যাংক। লেনদেনের শীর্ষে তো রয়েইছে সঙ্গে বড় অঙ্কের বৃদ্ধিও দেখা গিয়েছে ট্রাস্ট ব্যাঙ্কের শেয়ারে। ২ টাকা ৬০ পয়সা থেকে শেয়ার বেড়ে চলে গিয়েছে ২৯ টাকা ২০ পয়সায়।

ঢাকার বাজারে লেনদেনের দিক থেকে দ্বিতীয় স্থানে ছিল উত্তরা ব্যাঙ্ক। দিনের শেষে এই ব্যাঙ্কটির শেয়ারের দামেও ঊর্ধ্বগতি নজরে এসেছে। উত্তরা ব্যাঙ্কের স্টকের দামও ৬ শতাংশ বা ১ টাকা ৩০ পয়সা পর্যন্ত বেড়ে গিয়েছে। শুধু এই দুই স্টক নয়, সে দেশের আরও একাধিক নামজাদা স্টকেও দামের ঊর্ধ্বগতি দেখা গিয়েছে। তাতেই খুশির জোয়ার বিনিয়োগকারীদের মধ্যে।

সূত্রের খবর, মোট লেনদেন পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭৫০ কোটি টাকায়। ১০ জুলাইয়ের পর আর এই ছবি দেখা যায়নি। এটাই ঢাকার বাজারে সর্বোচ্চ লেনদেন বলে জানা যাচ্ছে। তবে এই ব্যাপক বৃদ্ধির পিছনে ট্রাস্ট ও উত্তরা ব্যাঙ্কই সবথেকে বড় ভূমিকা রাখছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, হাসিনা গেলেও বাংলাদেশে অশান্তি অব্যাহত রয়েইছে। নতুন সরকার তৈরি নিয়ে ডামাডোল চলছে। অন্যদিকে আবার দিকে দিকে সে দেশের সংখ্যালঘুদের উপর আক্রমণের লাগাতার অভিযোগ উঠেছে। এই আবহে নতুন সরকার তৈরি হলে সে দেশের শেয়ার বাজার কী বলে এখন সেটাই দেখার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 17 =