বাইকের হেলমেটের রং কালো হয়, কারণ….

বাইক আর হেলমেট একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে। কারণ, দুর্ঘটনায় বড় ক্ষতি থেকে বাঁচাতে সাহায্য করে হেলমেট। সঙ্গে আছে ট্রাফিক পুলিশের জরিমানার হাত থেকে রক্ষা পাওয়াও। এখন ভারতের ট্রাফিক আইনে হেলমেট পরা বাধ্যতামূলক। তবে অনেকেই হয়তো খেয়াল করে থাকবেন যে বেশিরভাগ সময় বাইকের হেলমেটের রং হয় কালো। অন্যান্য বিভিন্ন রঙের হেলমেট পাওয়া যায় না তা নয়। তবে বেশিরভাগ ব্র্যান্ডের হেলমেট থাকে কালো রঙের।

এর পিছনেও আছে কারণ।  প্রথমত, হেলমেট তৈরির জন্য যে সমস্ত প্লাস্টিক ব্যবহার করা হয় তা মূলত কালো রংয়ের। এদিকে হেলমেট তৈরির প্রক্রিয়া চলাকালীন যখন অন্যান্য ধরনের উপাদান যুক্ত করা হলে সেই মিশ্রণের রং হয়ে যায় কালো। এই কালো রংকে অন্য রঙে রপান্তর করা বেশ কঠিন এবং খরচ সাপেক্ষ। যে কারণে কোম্পানিগুলো তাদের টাকা বাঁচাতে এই পিগমেন্ট দিয়েই হেলমেট তৈরি করে।

এদিকে আবার কালো রং নারী-পুরুষ সবার পছন্দের তালিকায় শীর্ষে। ফলে এই রঙের হেলমেট নারী এবং পুরুষ যে কোনো রাইডার বেশি পছন্দ করেন। এছাড়া মানুষের চুলের রং বেশির ভাগই কালো, তাই তারা যখন কালো হেলমেট পরে তখন তাদের মাথায় হেলমেট আলাদা করে বেমানান মনে হয় না।

এছাড়াও কালো হেলমেটের আর একটি উপকারিতা হল, নোংরা কম হয়। বাইরের ময়লা, ধুলোবালির উপস্থিতি খুব একটা বোঝা যায় না। তাই নিয়মিত পরিষ্কার করার ঝামেলাও কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 6 =