কলকাতা সহ রাজ্যে নানা জেলায় জানান দিচ্ছে বার্ড-ফ্লু, আক্রান্ত ৬

রাজ্যে বাড়-বাড়ন্ত বার্ড ফ্লুর। ন’দিনের ব্যবধানে ছয় শিশু বার্ড ফ্লু পজিটিভ বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর। সঙ্গে এও জানানো হয়েছে আক্রান্তেরা মালদহ, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। আক্রান্তের তালিকায় কলকাতার এন্টালি, হালতুর দুই শিশুও রয়েছে। তাদের মধ্যে একজন পার্ক-সার্কাসের শিশু হাসপাতালে আইসিইউ-তে ভর্তি।

এর আগে ফেব্রুয়ারি মাসে বার্ড ফ্লু আক্রান্তের খবর প্রকাশ্যে এসেছিল। এরপর জুলাই মাসেও আক্রান্তের খবর সামনে আসে। ঘটনার ন’দিনের মাথায় আবারও শিশুদের বার্ড ফ্লু আক্রান্তের খবর মিলছে। যা কার্যত ভাবাচ্ছে চিকিৎসকদের। কারণ, এই সকল শিশুরা কোনও একটি এলাকার বাসিন্দা নয়। এদের কারও বাড়ি মালদহ, কারও ২৪ পরগনা কারও হাওড়া। শুধু তাই নয়, এই পরিসংখ্যানটি একটি হাসপাতালের। অন্যান্য হাসপাতালে আদৌ কোনও শিশু ভর্তি রয়েছে কি না সেই পরিসংখ্যান স্বাস্থ্য দফতরের তরফে এখনও স্পষ্ট করে জানানো হয়নি।

এই প্রসঙ্গে চিকিৎসকরা জানাচ্ছেন, ‘গত পাঁচ-সাতদিনের মধ্যে ঘরে ঘরে বাচ্চাদের জ্বর-কাশি-সর্দি-গায়ে ব্যথা, মাথা ব্যথা শুরু হয়েছে। যে বাড়িত ঢুকছি সেই বাড়ির কোনও না কোনও সদস্য আক্রান্ত হচ্ছে। জ্বর ছেড়ে যাওয়ার মারাত্মক কাশি হচ্ছে। সেটা কমতে কষ্ট হচ্ছে। গলায় প্রচণ্ড ব্যথা। যাঁরা একটু বড় বাচ্চা তাঁরা প্রকাশ করতে পারছে। কারও নিউমোনিয়া আছে। এদের বেশির ভাগের শরীরেই ইনফ্লুএঞ্জা-এ, এইচ-১এন-১ পাওয়া গেছে। সম্প্রতি মিলেছে এইচি-৩ এন-২ও।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − nine =