ট্রেডমার্ক বিতর্কে পার্লের বিস্কুটের বিরুদ্ধে ইনজাংশন সুরক্ষিত করল বিস্ক ফার্ম

এসএজে ফুড প্রোডাক্টস প্রাইভেট সুপরিচিত ব্র্যান্ড ‘বিস্ক ফার্ম’-এর অধীনে বিস্কুট, স্ন্যাকস এবং বেকারি পণ্য প্রস্তুতকারক লিমিটেড ঘোষণা করেছে যে, কলকাতা হাইকোর্ট ‘টপ গোল্ড স্টার’ ব্র্যান্ড নামে বিস্কুট বিক্রি ও বাজারজাত করার ক্ষেত্রে পার্লে বিস্কুট বিক্রি থেকে বিরত থাকার আদেশ দিয়েছে।

প্রসঙ্গত, বিস্ক ফার্ম ২০০৫ সালে তাদের একটি বিস্কুট জন্য টপ গোল্ড মার্ক গ্রহণ করে এবং ট্রেডমার্ক এবং কপিরাইট রেজিস্ট্রেশনের মাধ্যমে বিধিবদ্ধ সুরক্ষা অর্জন করে। এসএজেড ট্রেডমার্ক রেজিস্ট্রির আগে মার্ক টপ গোল্ডের জন্য নিবন্ধিত এবং / অথবা আবেদনকৃত একমাত্র সত্তা। সম্প্রতি দেখা গেছে, ‘টপ গোল্ড স্টার’ নামে একই বিভাগে পার্ল একটি নতুন পণ্য চালু করে।

কোন সন্দেহ নেই যে বিস্ক ফার্ম এই তারিখ পর্যন্ত ক্লাস 30-এ শীর্ষ গোল্ড মার্কের পূর্ববর্তী এবং একমাত্র নিবন্ধিত ব্যবহারকারী। পার্লে “TOP GOLD STAR”-এর ম্যালাফাইড গ্রহণের মাধ্যমে Bisk Farm “TOP GOLD”-এর নিবন্ধিত চিহ্ন লঙ্ঘন করার কথা বলেছে যেখানে ‘TOP’ এবং ‘GOLD’ শব্দগুলি বড় ফন্টে লেখা হয়েছে এবং STAR শব্দটি ছোট ফন্টে লেখা হয়েছে। এটি কাঠামোগতভাবে, ধ্বনিগতভাবে, এবং/অথবা প্রতারণামূলকভাবে বিস্ক ফার্মের টপ গোল্ড মার্কের মতো এবং অভিন্ন পণ্য, অর্থাৎ, বিস্কুটের ক্ষেত্রে ব্যবহৃত হয়। বিস্ক ফার্ম দাবি করেছে যে এটি পাস করার একটি সুস্পষ্ট কাজ এবং পার্লে বিস্কুটকে “টপ গোল্ড স্টার” চিহ্ন ব্যবহার করা থেকে বিরত রাখতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল।

২০২৪ সালের ১৯ জুলাই বিচারপতি কৃষ্ণ রাও ‘টপ গোল্ড স্টার’ ব্র্যান্ড নাম-এর আওতায় ২০২৪ সালের ২৭ আগস্ট পর্যন্ত তাঁদের পণ্য বিক্রি ও বাজারজাত করার ওপর স্থগিতাদেশ জারি করেন।

বিস্ক ফার্মের ম্যানেজিং ডিরেক্টর বিজয় সিং জানান, ‘আমাদের স্বতন্ত্র বিস্কুট প্রবর্তনের একটি স্বতন্ত্র ইতিহাস রয়েছে, যার প্রত্যেকটিই নিজস্ব স্বতন্ত্র পরিচয় দ্বারা চিহ্নিত, যার সবকটিই ভোক্তারা ভালোভাবে গ্রহণ করেছেন। আমরা আমাদের মেধা সম্পত্তি অধিকার এবং ব্র্যান্ড অখণ্ডতা রক্ষা করতে দৃঢ় প্রতিজ্ঞ, যা আমাদের প্রয়াত প্রতিষ্ঠাতা কে. ডি. পল দু’দশক ধরে যত্ন সহকারে নির্মাণ করেছেন। পার্লে কর্তৃক ট্রেডমার্ক লঙ্ঘনের বিরুদ্ধে একটি প্রাক্তন-অংশীদারিত্বমূলক আদেশ জারি করায় আমরা মাননীয় আদালতের কাছে কৃতজ্ঞ।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + seventeen =