চার উপনির্বাচন কেন্দ্রের প্রার্থী ঘোষণা বিজেপির

উপনির্বাচনে চার কেন্দ্রের উপনির্বাচনের প্রার্থী তালিকায় বড় চমক দিল বিজেপি। মানিকতলা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থী করল কল্যাণ চৌবেকে। ২০২১ সালে মানিকতলা কেন্দ্রে আগেও বিজেপি প্রার্থী হয়েছিলেন কল্যাণ। এবারও তাঁকে প্রার্থী করল। এদিকে, বাগদা কেন্দ্রে বিজেপি প্রার্থী বিনয় কুমার বিশ্বাস, রায়গঞ্জ কেন্দ্রে মানস কুমার ঘোষ এবং রাণাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী করল মনোজ কুমার বিশ্বাসকে।

আগামী ১০ জুলাই রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। লোকসভা নির্বাচনে বিপুল সাফল্য পেলেও ওই চার কেন্দ্রেই কঠিন পরীক্ষা অপেক্ষা করছে শাসক দল তৃণমূলের জন্য। এদিকে, বিজেপিও এ রাজ্যে কাঙ্খিত ফল না পেলেও বিধানসভা উপনির্বাচনে আগের জেতা তিনটি আসনই ধরে রাখতে চায় পদ্ম শিবির। কারণ ২০২৪-এর লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ীও, ওই চারটির মধ্যে তিনটি কেন্দ্রেই তৃণমূলের থেকে অনেকটা এগিয়ে রয়েছে বিজেপি।

রাজ্যের চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য আগেই প্রার্থী তালিকা ঘোষণা করেছিল তৃণমূল। মানিকতলা কেন্দ্রে প্রার্থী করা হয়েছে প্রাক্তন মন্ত্রী তথা ওই কেন্দ্রের প্রাক্তন বিধায়ক সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডেকে। সাধনবাবুর মৃত্যুর কারণেই ওই কেন্দ্রে ফের উপনির্বাচন হচ্ছে। অপরদিকে, বাগদা কেন্দ্রে তৃণমূল প্রার্থী তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরের কন্যা মধুপর্ণা ঠাকুর। রায়গঞ্জ কেন্দ্রের তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী। লোকসভা ভোটেও রায়গঞ্জ থেকে প্রার্থী হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী। কিন্তু ওই কেন্দ্রে জয়লাভ করে বিজেপি। এবার বিধানসভা উপনির্বাচনেও তাঁকেই প্রার্থী করেছে ঘাসফুল শিবির। আর রাণাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে মুকুট মণি অধিকারীকে। লোকসভা ভোটে রানাঘাট কেন্দ্র থেকে এই মুকুট মণিকেই প্রার্থী করেছিল তৃণমূল। তিনিও বিজেপির জগন্নাথ সরকারের কাছে হেরে যান। বিধানসভা উপনির্বাচনে সেই তাঁর উপরই ভরসা রাখল তৃণমূল। প্রসঙ্গত, কৃষ্ণ কল্যাণী ও মুকুট মণি এই দুজনেই বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন।

যে চারটি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা হয়েছে, তার মধ্যে রয়েছে মানিকতলা, রানাঘাট দক্ষিণ, বাগদা এবং রায়গঞ্জ৷ ২০২১ সালে একমাত্র মানিকতলা কেন্দ্রটিই দখল করেছিল তৃণমূল৷ রায়গঞ্জ, বাগদা এবং রানাঘাট দক্ষিণ কেন্দ্রে জিতেছিল বিজেপি৷ যদিও পরবর্তী সময়ে ওই তিন কেন্দ্রের বিধায়ক কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস এবং মুকুটমণি অধিকারী দল বদল করে তৃণমূলে যোগ দেন৷ এবারের লোকসভা নির্বাচনে কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস এবং মুকুটমণি অধিকারীকে যথাক্রমে রায়গঞ্জ, বনগাঁ এবং রানাঘাট কেন্দ্র থেকে প্রার্থী করে তৃণমূল৷ বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েই লোকসভা নির্বাচনে প্রার্থী হন তাঁরা৷ যদিও শাসক দলের টিকিটে লড়েও তিন কেন্দ্রেই পরাজিত হন তিন জন৷

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + six =