বাংলা বনধ সফল করতে রাস্তায় বিজেপি নেতা কর্মীরা

বুধবার ১২ ঘণ্টার বনধের ডাক দিয়েছে বিজেপি। আরজি কর কাণ্ডের প্রতিবাদ ও মঙ্গলবার নবান্ন অভিযানে আন্দোলনকারীদের উপরে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদেই আজ ১২ ঘণ্টার তদন্তের ডাক দিয়েছে বিজেপি। গতকালই সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। অন্যদিকে, রাজ্য সরকার জানিয়েছে, এই বনধের বিরোধিতা করা হবে। যান চলাচল স্বাভাবিক রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ আবার তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদেরও প্রতিষ্ঠা দিবস রয়েছে। একদিকে বনধ, আরেকদিকে সভা- দুই মিলিয়ে বাংলার পরিস্থিতি বেশ জটিল।

এরই মাঝে উত্তরবঙ্গে আটক দুই বিজেপি বিধায়ক। কোচবিহারে বনধ পালন করতে গিয়ে আটক হন দুই বিজেপি বিধায়ক। আটক করা হয় তুফানগঞ্জের বিধায়ক মালতী রাভা রায় ও কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক নিখিল রঞ্জন দে-কে। তাঁদের জোর করে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়।

বিজেপির ডাকা ১২ ঘন্টা বনর্ধে মিশ্র প্রভাব পড়েছে বর্ধমানে।জেলার বেশিরভাগ বেসরকারি স্কুল এদিন বন্ধ থাকবে। মঙ্গলবারই তারা নোটিস দিয়ে জানিয়ে দিয়েছে। টাউন সার্ভিস বাস চলাচল করছে, তবে অন্যান্য দিনের তুলনায় অনেক কম। এখনও পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক। তবে বেলা বাড়লে আসল চিত্র ফুটে উঠবে বলেই মনে করছেন স্থানীয়রা। দূরপাল্লার বেসরকারি বাস রাস্তায় নেমেছে তবে তাও সংখ্যায় কম।তবে সরকারি বাসের দেখা মিলছে না।

বিজেপির ডাকা ১২ঘন্টা বাংলা বনধে সকাল থেকেই বিজেপি কর্মীরা অবরাধে সামিল। পুরুলিয়া রেল স্টেশনে লাইনের ওপরে বেশ কয়েকজন বিজেপি কর্মী দলের পতাকা নিয়ে দাঁড়িয়ে পড়ে। ফলে পুরুলিয়া-আসানসোল মেমু আটকে যায়। ঘটনাস্থলে রেল পুলিশ।

ট্রেন অবরোধ করে বিক্ষোভ বিজেপির। প্রথমে জিয়াগঞ্জ স্টেশনে বিক্ষোভ দেখাতে শুরু করে। এরপর মুর্শিদাবাদ স্টেশন ডাউন ভাগীরথী এক্সপ্রেস আটকে দেয় বিজেপি কর্মী-সমর্থকরা। বিজেপির ডাকে ১২ ঘন্টা বনধ সফল করতে রাস্তায় নামেন বিজেপি কর্মীরা।

বনগাঁ স্টেশনেও রেল অবরোধ। সকালবেলা বনগাঁ উত্তরের বিধায়ক ঘটক কীর্তনীয়া নেতৃত্বে বিজেপির কর্মী সমর্থকরা আসে বনগাঁ স্টেশনে। তারা রেল স্টেশনে অবরোধ করে দেয়।

বিজেপি ডাকা ১২ ঘন্টা বাংলা বনধের সমর্থনে সকাল ছয়টা থেকে বালুরঘাট সরকারি বাস স্ট্যান্ডের সামনে পিকেটিং বিজেপির। পালটা বনধ ব্যর্থ করতে পিকেটিং তৃণমূল কংগ্রেসের৷ এদিন সরকারি বাস আটকানোর জন্য গাড়ির নীচে শুয়ে পড়েন বিজেপি কর্মী সমর্থকরা। ঘটনায় বিজেপি কর্মীদের কার্যত টেনে হিঁচড়ে বের করা হয়। গ্রেফতার করা হয় বালুরঘাট টাউন বিজেপির সভাপতি সমীর প্রসাদ দত্তকে। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন বিজেপি কর্মী সমর্থকরা।

হুগলি স্টেশনে ব্যান্ডেল হাওড়া লোকাল অবরোধ করল বিজেপি কর্মী সমর্থকরা। বিজেপির ডাকা ১২ ঘন্টা বনধে,সকালেই রেল অবরোধ করল হুগলি জেলা বিজেপি কর্মীরা। রেল লাইনে শুয়ে পড়ে বিজেপি কর্মীরা।ঘটনাস্থলে উপস্থিত চুঁচুড়া থানার পুলিশ।

সাতসকালে মেদিনীপুর শহরের বিভিন্ন প্রান্তে টায়ার জ্বালিয়ে দিল বন্ধ সমর্থনকারীরা। মেদিনীপুর শহরের বাস স্ট্যান্ড, কেরানিতলা, এবং জেলা বিজেপি পার্টি অফিসের সামনে ভোর থেকে টায়ার জ্বলতে দেখা যায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিশ বাহিনী। টায়ার নিভিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয় পুলিশ।

বিজেপির ডাকা বাংলা বন্ধে ওভারহেড তারে কলাপাতা, ট্রেন চলাচল বন্ধ বন্ধ শিয়ালদহ দক্ষিণ শাখার লক্ষীকান্তপুর লাইনে। বুধবার সকাল থেকেই ট্রেন চলাচলে প্রভাব পড়েছে। গোচরণ স্টেশনের আপ লাইনে রেলের ওভারহেড তারে কলাপাতা দেওয়ার কারণে আপ ট্রেন চলাচল বন্ধ। দক্ষিণ বারাসাত,গোচরণ, ধপধপি সহ বিভিন্ন স্টেশনে ট্রেন দাঁড়িয়ে পড়ে।

ভবানীপুরে বনধ পালন করতে হাজির বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পল। যদুবাবুর বাজারে এক পুলিশ কর্তার সঙ্গে বচসাতেও জড়িয়ে পড়েন বিজেপি নেত্রী।

ধর্মতলা চত্বর স্বাভাবিক থাকলেও, বিজেপি কর্মীদের তরফে এসপ্ল্যানেড মেট্রোর বন্ধ করে দেওয়ার চেষ্টা। মেট্রোর ৫ নাম্বার গেটের সামনে এসে স্লোগান বিজেপির কর্মী সমর্থকদের। তাদের বক্তব্য মানুষ বন্ধ চাইছে, কিন্তু পুলিশ তা করতে দিচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − fifteen =