বিধানসভার অধ্যক্ষের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল বিজেপি

পশ্চিমবঙ্গ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আবারও অনাস্থা প্রস্তাব আনল বিজেপি। এর আগেও তারা স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন। বিজেপির পক্ষ থেকে মঙ্গলবার ১৮ দফা অভিযোগ এনে ওই অনাস্থা প্রস্তাব জমা দেওয়া হয়।

এদিন, বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অভিযোগ, স্পিকার বিরোধীদের সঙ্গে পক্ষপাতদুষ্ট আচরণ করেন। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানের পদ বিরোধীদের দেওয়া হয়নি। এরপরই শুভেন্দু প্রসঙ্গ তোলেন বিধায়ক রেয়াত হোসেন ও সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়দের শপথ নিয়ে। তাঁর অভিযোগ, রাজ্যপাল সিভি আনন্দ বোস ডিপুটি স্পিকারকে নির্দেশ দিয়েছিলেন বিধায়কদের শপথবাক্য় পাঠ করানোর জন্য। তবে সেই নির্দেশ অমান্য করে অধ্যক্ষ নিজেই শপথ বাক্য পাঠ করিয়েছেন।

এখানেই শেষ নয়, শুভেন্দু আরও বলেন, ‘আঠারোটি নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অধ্যক্ষের অপসারণ চেয়ে বিধানসভার যে রুলস আছে তা মেনে সচিবের কাছে অনাস্থা প্রস্তাব জমা করেছি। আমরা চাই এই সেশনের আর কয়েকটা দিন বাকি আছে। তার মধ্যে অধ্যক্ষ মহাদয়ের বার্তা নিয়ে বিধানসভায় আলোচনা হোক আমাদের অনাস্থা প্রস্তাবে।’ বিরোধী দলনেতা একইসঙ্গে এও বলেন, ‘তিনি যে কাজগুলো এই সেশনেও করছেন একটা দলকে সমর্থন করাও নয়, সংবিধানকেও তিনি মানছেন না। যিনি সংবিধান মানেন না তাঁর সাংবিধানিক পোস্টে থাকা উচিত নয় বলে আমাদের মনে হয়েছে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 5 =