লোকসভায় ৩০০ আসন পাবে বিজেপি, সমীক্ষায় জানাচ্ছে ফালোদি সাট্টা বাজার

লোকসভা নির্বাচনে নিজেদের অধিকার বজায় রাখতে মরিয়া শাসক বিজেপি শিবির। আর তাকে চ্যালেঞ্জ জানিয়ে কুর্সি থেকে নামাতে প্রস্তুত বিরোধীরা। শেষ মুহূর্ত পর্যন্ত জয় হাসিল করতে মাটি কামড়ে পড়ে থাকতে চায় বিজেপি আর ইন্ডি  জোট উভয়েই। তবে ২৪-এর লোকসভা নির্বাচনে কার ভাগ্যে শিকেয় ছেঁড়ে তাই এখন লাখ টাকার প্রশ্ন। আর তা নিয়ে জল্পনা-কল্পনা-বিতর্কের অন্ত নেই।

এদিকে নির্বাচনে ফল বেরনোর পূর্বে একাধিক সম্ভাব্য ফলাফল প্রকাশ হয় বিভিন্ন সংস্থার পক্ষ থেকে। কে জিততে পারে, কার কপালে কটা আসন জুটতে পারে সে সম্পর্কে অনুমান-জল্পনা চলে ভোট শুরুর কয়েক মাস আগে থেকেই। ২৪-এর লোকসভা নির্বাচনে কার জয়ের সম্ভাবনা বেশি সে সম্পর্কে একাধিক বিষয়ের উপর পর্যালোচনা করে অনুমান করেছে ফালোদি সাট্টা বাজার। তবে পুরো বিষয়টাই আনুমানিক। ভোটের ফলাফল বেরোবার আগে রাজনীতির ময়দানের থেকে শুরু করে রেজাল্টের আঁচ বোঝার চেষ্টা। জনতার রায়েই মিলবে আসল উত্তর, যা প্রকাশিত হবে ৪ জুন।

এদিকে অযোধ্য়ায় রাম মন্দির তৈরির প্রতিশ্রুতি রক্ষা করাতে এবারের লোকসভা নির্বাচনে অন্য়তম হাতিয়ার করেছে বিজেপি। এবারের বিজেপির স্লোগান ‘অবকি বার ৪০০ পার’। লোকসভা নির্বাচনের আগে বিজেপির ৩২০টি আসন পাবে বলে দাবি করেছিল ফালোদি সাট্টা বাজার। তবে বর্তমানে ভোটের ট্রেন্ড থেকেই সেই অনুমানে সামান্য সংশোধন করা হয়েছে। বর্তমানে ফালোদি সাট্টা বাজারের অনুমান, বিজেপির জয়ী আসন সংখ্য়া এবার ৩০০-তেও নেমে আসতে পারে। নির্বাচনে জয়-পরাজয়ের মূল্য নির্ধারণ করা হয় প্রার্থীর মুখ, নির্বাচনী সমাবেশে সমর্থকদের ভিড় এবং দলের মর্যাদাসহ জাত সমর্থনের কথা মাথায় রেখে। এবারও ফালোদি সাট্টা বাজার এসব বিষয় মাথায় রেখে মূল্যায়ন করেছে।

উল্লেখ্য, অষ্টাদশ লোকসভা চতুর্থ পর্বে কত শতাংশ ভোট পড়েছে শুক্রবার তার চূড়ান্ত হিসাব প্রকাশ করেছে নির্বাচন কমিশন। চতুর্থ দফার ভোটের পর ৯৬টি লোকসভা আসনে গড়ে ভোট পড়েছে ৬৯.২০ শতাংশ। চতুর্থ দফা পর্যন্ত দেশে ভোট পড়েছে প্রায় ৬৭ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − six =