লোকসভা নির্বাচনে বিজেপির ব্যর্থতা মানুষের মন বুঝতে না পারা

মানুষের মন বুঝতে ব্যর্থ বলেই লোকসভা নির্বাচনে এমনই বিপর্যয় হয়েছে বঙ্গ বিজেপির। সঙ্গে রয়েছে সমস্ত ক্ষেত্রের সাংগঠনিক দুর্বলতা। এই সব কারণেই লোকসভা ভোটে লক্ষ্যপূরণে বঙ্গের মাটিতে ডাহা ‘ফেল’ বিজেপি। ভোটে পদ্মের বিপর্যয়ের কারণ অনুসন্ধানে প্রথম পর্যালোচনা বৈঠকে এমনটাই মত বিভিন্ন জোনের দায়িত্বপ্রাপ্ত বিজেপির সাংগঠনিক নেতারা, এমনটাই জানা যাচ্ছে বঙ্গের স্যাফ্রন ব্রিগেড সূত্রে। প্রসঙ্গত, সোমবার লোকসভা ভোটের পর প্রথমবার বিপর্যয়ের কাঁটাছেড়ায় বৈঠকে বসে বঙ্গ বিজেপির নেতারা।

বিজেপির সল্টলেক কার্যালয়ে সোমবার পর্যালোচনা বৈঠকে বসে বঙ্গ পদ্ম শিবির। এদিনের বৈঠকে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার টানা কয়েক ঘণ্টা বৈঠকে হাজির থাকলেও উত্তরবঙ্গের ট্রেন দুর্ঘটনার কারণে বৈঠক থেকে বেরিয়ে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা দেন। তবে এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, বুথ স্তরে সংগঠনকে আরও শক্তিশালী করতে হবে। হেরে যাওয়া কেন্দ্রগুলিতে পরাজিত প্রার্থীদের পাশাপাশি সাংগঠনিক নেতাদের নিবিড় জনসংযোগের পক্ষে জোর দেওয়া হয়।

বঙ্গ বিজেপি সূত্রের খবর, লোকসভা ভোটে ভরাডুবির অন্যতম কারণ হিসেবে মনে করা হচ্ছে, রাজ্য থেকে জেলা, জেলা থেকে ব্লক, ব্লক থেকে বুথে নেতৃত্বের মধ্যে সমন্বয়ের অভাব। বলাবাহুল্য, এ রাজ্যে বিজেপির সংগঠন নড়বড়ে বলে বারবারই শোনা যায় পদ্ম শিবিরের অন্দরে। বিশেষ করে বুথ স্তরের সংগঠনকে শক্তিশালী করতে বারবারই কেন্দ্রীয় নেতৃত্বের তরফে রাজ্য বিজেপিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়ে থাকে। আর সেই কারণেই লোকসভা নির্বাচনের আগে বুথ স্তরের সংগঠনকে শক্তিশালী করতে একাধিকবার বুথ সশক্তিকরণ অভিযানে নামে বঙ্গ পদ্ম শিবির। কিন্তু ভোট মিটতেই ফলাফল সামনে আসার পর থেকেই বিপর্যয়ের কারণ অনুসন্ধানে বহ্গ বিজেপি নেতাদের নানা মত থাকলেও ভরাডুবির কারণ হিসেবে সাংগঠনিক দুর্বলতাকেই প্রথম কারণ হিসেবে তুলে ধরেন দায়িত্বপ্রাপ্ত বিজেপির সাংগঠনিক নেতৃত্ব। একইসঙ্গে সমন্বয়ের অভাবও বিপর্যয়ের অন্যতম কারণ হিসেবে সাংগঠনিক বৈঠকে উঠে এসেছে বলে বঙ্গ বিজেপি সূত্রে খবর।

এই প্রসঙ্গে এদিনের বৈঠকে বিজেপির এক নেতা জানান, ‘শাসকদল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে জনরোষ তৈরি হয়েছে। সেখানে মানুষ বিজেপিকে বিকল্প হিসেবে মনে করলেও এটা বাস্তব যে, আমরা মানুষের মন বুঝে উঠতে পারিনি। সেভাবে মানুষের কাছে পৌঁছতে পারিনি। এটা আমাদের ব্যর্থতা। তবে আগামী দিনে ভুল থেকে শিক্ষা নিয়ে মানুষের সমর্থন নিয়েই আমরা আমাদের লক্ষ্যপূরণ করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − six =