মাধ্যমিক নিয়ে আরও সতর্ক মধ্যশিক্ষা পর্ষদ

মাধ্যমিক পরীক্ষা ঘিরে এবার আরও বেশি সতর্ক মধ্যশিক্ষা পর্ষদ। এবার প্রতিটি মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রের ভিতরে বসানো থাকবে সিসিটিভি ক্যামেরা। ফলে মাধ্যমিকের পরীক্ষার হলে এবার সব কিছুই থাকবে নজরবন্দি। প্রত্যেক পরীক্ষার দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা চালু থাকবে সিসিটিভি ক্যামেরা। গোটা ৯ ঘণ্টার টানা সিসিটিভি ফুটেজ সংরক্ষিত রাখা হবে মাধ্যমিকের ফল প্রকাশ না হওয়া পর্যন্ত।

এদিকে সূত্রে এ খবরও মিলছে,   প্রত্যেক ভেন্যু সুপারভাইজারের কাছে এমনই নির্দেশিকা ইতিমধ্যেই পাঠিয়েও দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। ভেন্যু সুপারভাইজারদের পাঠানো চিঠিতে পর্ষদের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, প্রত্যেক পরীক্ষার দিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যেন অবশ্যই টানা সিসিটিভি ক্যামেরা চালু করা থাকে। সিসিটিভি ক্যামেরার সিস্টেমে যাতে পর্যাপ্ত স্টোরেজ থাকে, সেটাও দেখে নেওয়ার জন্য বলা হয়েছে। কারণ, রেজাল্ট প্রকাশিত না হওয়া পর্যন্ত ওই ফুটেজ সংরক্ষিত রাখতে হবে। ডেটা নষ্ট হওয়া কোনওভাবেই বরদাস্ত করা হবে না, সেটাও জানিয়ে দেওয়া হয়েছে। পর্ষদের পাঠানো চিঠিতে তাই, সিসিটিভি ফুটেজ স্টোর করার জন্য একটি ব্যাক আপের ব্যবস্থাও রাখতে বলা হয়েছে।

প্রসঙ্গত, মাধ্যমিকের পরীক্ষার হলে নজরদারি রাখার জন্য গত বছর থেকেই পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছিল পর্ষদ। তবে গতবছর সব পরীক্ষাকেন্দ্রকে সিসিটিভি নজরদারির আওতায় রাখা সম্ভব হয়নি বলেই সূত্রের খবর। এবার মধ্যশিক্ষা পর্ষদ থেকে আগেভাগে সব পরীক্ষাকেন্দ্রগুলিতে পর্যাপ্ত ব্যবস্থা করে রাখার নির্দেশ দিয়ে রাখল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 10 =