ব্রিটানিয়ার রেজস্টার্ড অফিস কলকাতা থেকে সরছে না, জানালেন অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র

সোমবারই তারাতলায় বন্ধ হয়ে গিয়েছে ব্রিটানিয়া সংস্থার কারখানা। কলকাতার বুকে প্রায় ১০০ বছরেরও বেশি সময় ছিল এই ব্রিটানিয়ার কারখানা। তারাতলায় ব্রিটানিয়ার এই কারখানায় স্থায়ী কর্মী ছিলেন ১২২ জন, অস্থায়ী কর্মী ছিলেন ২৫০ জন। শতাব্দী প্রাচীন এই কারখানা বন্ধ হয়ে যাওয়ায় কারণ কি তা নিয়ে তৈরি হয় জল্পনা। এবার সেই ইস্যুতেই মুখ খুললেন রাজ্যের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, ব্রিটানিয়া সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরির সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর।

এদিন বিকেলে সাংবাদিক বৈঠকে অমিত মিত্র জানান, ব্রিটানিয়ার এমডি ঘণ্টা দুয়েক আগে বিদেশ থেকে ফোন করেছিলেন তাঁকে। এরই রেশ ধরে তিনি জানান, ব্রিটানিয়া একটি কোম্পানি হিসেবে বাংলার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। ব্রিটানিয়ার ওই কর্তাকে উদ্ধৃত করে অমিত মিত্র বলেন, আজ ব্রিটানিয়া পশ্চিমবঙ্গে এক হাজার থেকে ১২০০ কোটি টাকার বিস্কুট উৎপাদন করছে, যা অব্যহত থাকবে। বাংলায় ব্রিটানিয়ার ব্যবসা আরও শক্তিশালী করে তোলা হবে।

এরই পাশাপাশি ব্রিটানিয়া কোম্পানির এমডি আরও জানিয়েছেন, ব্রিটানিয়ার যে রেজিস্টার অফিস কলকাতায় আছে, সেটা কলকাতাতেই থাকবে। সংস্থার শেয়ার হোল্ডারদের মিটিং, যা এতদিন ধরে কলকাতায় হয়, সেটাও কলকাতাতেই হবে। বর্তমানে দেশের বাইরে আছেন এমডি। বিদেশ থেকে ফিরলে পুরো টিম নিয়ে দেখা করবেন বলেও অমিত মিত্রকে আশ্বাস দিয়েছেন তিনি। সব শেষে অমিত মিত্র বলেন, ‘যা শোনা যাচ্ছে, ব্রিটানিয়া নাকি পালিয়ে গেল, এটা সম্পূর্ণ মিথ্যা, উদ্দেশ্য প্রণোদিত।’ তবে তারতলার কারখানা কেন বন্ধ হল, সেই কারখানার ভবিষ্যৎ কী, তা নিয়ে কোনও উত্তর দেননি অমিত মিত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 20 =