কোনও ফোর্স ব্যবহার না করেই বিশাল সংখ্যক বাংলাদেশির প্রবেশ আটকাল বিএসএফ

কোচবিহার ও জলপাইগুড়ির সীমান্তে কাতারে কাতারে মানুষ ভারতে প্রবেশ করার জন্য দাঁড়িয়ে আছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে যায় বিএসএফ। সীমান্তেই আটকে দেন বাংলাদেশিদের। এই ঘটনায় এবার বিজ্ঞপ্তি দিয়ে বিএসএফ জানায়, কোনও ফোর্স ব্যবহার না করেই বিশাল সংখ্যক বাংলাদেশির প্রবেশ আটকানো হয়েছে। বিএসএফ-এর তরফ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে বুধবার দুপুর ১ টা নাগাদ প্রায় ৩০০ বাংলাদেশি ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা করেন। তাঁরা বেশিরভাগই হিন্দু বলে জানিয়েছে বিএসএফ। বিএসএফের দাবি, ওই বাংলাদেশিরা মূলত সানসেরপুরা, ধামেরঘাট, চিরাকুটি, লাখিপাড়া, বোনাগ্রাম, কাঠুমারি, পানিডুবি ও বানিয়াপাড়ার বাসিন্দা। এই গ্রামগুলি সীমান্ত থেকে মাত্র ২-৩ কিলোমিটার দূরে অবস্থিত। এগুলির পাশেই রয়েছে ভারতে ধাধারা পাড়া গ্রাম। এ ব্যাপারে বিএসএফ বিশেষ সতর্ক আছে বলেও জানানো হয় সীমান্ত রক্ষী বাহিনীর তরফ থেকে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনুপ্রবেশ যাতে না ঘটে, তার জন্য উচ্চপদস্থ অফিসাররা রয়েছে সীমান্তবর্তী এলাকায়।

বিএসএফের দাবি, বাংলাদেশিদের বারবার ফিরে যেতে বলা হলেও তারা কথা শোনেননি। এরপর বিএসএফের তরফে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী অর্থাৎ বিজিবি-র সঙ্গে যোগাযোগ করা হয়। বিজিবি-র আধিকারিক ঘটনাস্থলে পৌঁছনোর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। আপাতত সীমান্তে পরিস্থিতি শান্ত আছে বলেই জানানো হয়েছে বিএসএফ-এর তরফ থেকে।

এই প্রসঙ্গে বিএসএফ এও উল্লেখ করেছে, এদিন যেভাবে বিএসএফ অফিসাররা কোনও ফোর্স ব্যবহার না করেই বাংলাদেশিদের অনুপ্রবেশ আটকেছে, তাতে খুশি সংলগ্ন এলাকার বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 11 =