টিকিট কাটা অনেক সহজ হল মেট্রোয়

যাত্রীদের সুবিধার্থে আরও এক পদক্ষেপ মেট্রো কর্তৃপক্ষের। শিয়ালদার পর ইউপিআই পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থা এবার মিলছে গ্রিন লাইন – ১ করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত প্রতিটি স্টেশনে। কলকাতা মেট্রোর তরফ থেকে জানানো হয়েছে, সোমবার এই পরিষেবা চালু করা হয় মেট্রোর পক্ষ থেকে। এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই কথা জানিয়েছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। এর ফলে শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ গ্রিন লাইন -১ করিডোরের সব কটি স্টেশনের বুকিং কাউন্টার থেকে ইউ পি আই পেমেন্ট ভিত্তিক টিকিটিং ব্যবস্থার সুবিধা পাবেন যাত্রীরা। যার জেরে যাত্রীদের আর সঠিক ভাড়া দিয়ে টিকিট কাটার ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হবে না।

উল্লেখ্য, গ্রিন লাইন – ১-এর শিয়ালদা স্টেশনে এই টিকিটিং ব্যবস্থা সর্বপ্রথম চালু হয় গত ৭ তারিখে। মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস (ক্রিস)-এর সহযোগিতায় এই ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই ভিত্তিক টিকিটিং ব্যবস্থা চালু করেছে।

এই পরিষেবা নিতে হলে যাত্রীদের প্রথমে টিকিট কাউন্টারে গিয়ে নিজেদের গন্তব্য স্টেশনের নাম বলতে হবে। তারপর কাউন্টারের ডুয়াল ডিসপ্লে বোর্ডে ভেসে ওঠা কিউআর কোড স্ক্যান করে স্মার্ট ফোনের সাহায্যে প্রয়োজনীয় অর্থ প্রদান করতে হবে। এই লেনদেন সম্পূর্ণ হলেই কিউ আর কোড ভিত্তিক কাগজের টিকিটটি তিনি হাতে পাবেন যাত্রী। আর সেই টিকিটের মাধ্যমেই মেট্রো সফর সেরে ফেলতে পারবেন। এখানেই শেষ নয়, এই ব্যবস্থার মাধ্যমে মেট্রো যাত্রীরা রিচার্জ করে নিতে পারবেন নিজেদের স্মার্ট কার্ডও।

মেট্রোর তরফে জানান হয়েছে, যাত্রীদের সুবিধার্থে খুব তাড়াতাড়ি এই পরিষেবা গ্রিন লাইন-২ এর এসপ্লানেড থেকে হাওড়া ময়দান স্টেশন, ব্লু লাইন – এর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ স্টেশন, পার্পল লাইন – এর জোকা থেকে মাঝেরহাট স্টেশন ও অরেঞ্জ লাইন-এর কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশনেও চালি করা হবে। আর তা বাস্তবায়িত করতে প্রয়োজনীয় পদক্ষেপও ইতিমধ্যেই করা হয়েছে।

এদিকে কলকাতা মেট্রোর তরফ থেকে এও জানানো হয়েছে, ইউপিআই-এর মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা চালু হওয়ায় রীতিমতো সাড়া পড়ে গিয়েছে যাত্রীজের মধ্যে। কারণ টিকিট কাটতে গিয়ে যে খুচরোর সমস্যা অনেক যাত্রীকেই পড়তে হত, নতুন এই ব্যবস্থায় তা এড়ান সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + one =