পিটার ক্য়াট-এর হাত ধরে বিশ্ব দরবারে আবার কলকাতা

বিশ্ব দরবারে আবার এল কলকাতা। পার্ক স্ট্রিটের নামজাদা রেস্তোরাঁ ‘পিটার ক্যাট’-এর হাত ধরে। ক্রোয়েশিয়া ভিত্তিক জনপ্রিয় অনলাইন ফুড গাইড ‘টেস্ট অ্যাটলাস’-এ পার্ক স্ট্রিটের ‘পিটার ক্যাট’ রেস্তোরাঁটিকে বিশ্বের অন্যতম কিংবদন্তি রেস্তোরাঁ হিসেবে বেছে নেওয়া হয়েছে। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত, আইকনিক রেস্তোরাঁ পিটার ক্যাট বিশ্বব্যাপী ১৫০টি কিংবদন্তি রেস্তোরাঁর মধ্যে ১৭ তম স্থান অর্জন করেছে বলেই জানাগেচে। এই রেস্তোরাঁর সিগনেচার ডিশ হল ‘চেলো কাবাব’।

শুক্রবার যে তালিকা প্রকাশ করা হয় তাতে বিশ্বজুড়ে বিভিন্ন রেস্তোরাঁর উল্লেখ আছে। পরিবার-পরিচালিত প্রতিষ্ঠান থেকে শুরু করে মিশেলিন স্টারড রেস্তোরাঁগুলিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে এই তালিকায়। তবে ‘টেস্ট অ্যাটলাস’-এর এই তালিকার শুরুতে লেখা আছে ‘এগুলি শুধু খাবারের জায়গা নয়। বরং তাদের নিজস্ব ঐতিহ্য আছে, বিশ্বের সবচেয়ে বিখ্যাত স্থাপত‍্যের সঙ্গে তুলনীয় এই সব স্থান। এই ল্যান্ডমার্কগুলির যে কোনও একটিকে বাদ দেওয়ার অর্থ হল প্রতিটি শহরের ইতিহাস এবং নিজের স্বাদকে অস্বীকার করা’।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, পিটার ক্যাট ছাড়া ভারতের ৬টি রেস্তোরাঁ এই তালিকায় স্থান পেয়েছে। কোঝিকোড়ের প্যারাগন রেস্তোরাঁ রয়েছে ১১তম স্থানে তারপর রয়েছে টুন্ডে কাবাবি (লখনউ) ১২তম স্থানে, আমরিক সুখদেব ধাবা (হরিয়ানা) ২৩তম স্থানে, মাভালি টিফিন রুম (ব্যাঙ্গালোর) ৩৯তম স্থানে করিমের (দিল্লি) ৮৭তম স্থানে এবং রাম আশ্রায় (মুম্বই) ১১২তম স্থানে রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − one =