দাড়িভিট কাণ্ডে আদালত অবমাননার দায়ে রাজ্যের মুখ্য ও স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে রুল জারি হাইকোর্টের

দাড়িভিট কাণ্ডে আদালত অবমাননায় দায়ে রাজ্যের মুখ্য ও স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে রুল জারি করল কলকাতা হাইকোর্ট। আদালতের নির্দেশ, সশরীরে হাজিরা দিতে হবে রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং এডিজি সিআইডিকে। আগামী ৫ এপ্রিল তাঁদের হাজিরা দিতে হবে আদালতে। এই সমগ্র ঘটনায় নিঃসন্দেহে চরম এক অস্বস্তিতে পড়ল রাজ্য়।

উত্তর দিনাজপুরে দাড়িভিট এলাকায় গুলিতে দুই যুবকের মৃত্যুর ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ দেয় আদালত। কিন্তু, এনআইএ তদন্তের এই নির্দেশের পর ১০ মাস কেটে গেলেও তা কার্যকর হয়নি। উল্লেখ্য, গত বছরে মে মাসে এনআইএ তদন্তের নির্দেশ দেয় এই আদালত। এরপর

এই দীর্ঘ সময়ে এই নথি জাতীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে না দেওয়ায় হাইকোর্টের প্রবল ক্ষোভের মুখে পড়তে দেখা গেল রাজ্যের স্বরাষ্ট্র দফতরকে। পাশাপাশি, ওই ঘটনায় নিহতদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও পালন করেনি রাজ্য বলে অভিযোগ।

এই ঘটনারই প্রেক্ষিতে শুক্রবার হাইকোর্ট জানায়, নির্দেশ রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব এবং এডিজি সিআইডির বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে রুল ইস্যু করা হচ্ছে। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, আগামী শুনানিতে ওই অফিসারদের হাজির হয়ে জানাতে হবে কেন তাদের বিরুদ্ধে বিরুদ্ধে হাইকোর্ট পদক্ষেপ করবে না তা নিয়েই। আগামী ৫ এপ্রিল পরবর্তী শুনানি।

উল্লেখ্য, ২০১৮ সালে ২০ সেপ্টেম্বর উত্তর দিনাজপুর জেলায় দাড়িভিট এলাকায় প্রবল উত্তেজনা তৈরি হয় একটি স্কুলের ঘটনায়। একটি স্কুলে উর্দু নয়, বাংলা বিষয়ের শিক্ষক চাই এই দাবিতে স্কুলে হইচই শুরু হয়। দাড়িভিটের স্কুলে শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে ছাত্রদের এই আন্দোলন বিক্ষোভের মাঝেই পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় ছাত্রদের। অশান্তির মাঝেই দুই ছাত্রের মৃত্যু হয়েছে বলে অভিযোগ জানিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। পরবর্তীকালে হাইকোর্ট এই তদন্ত সিআইডিকে এনআইএ অর্থাৎ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু, সিআইডি কেন সেই মামলা এখনও পর্যন্ত হস্তান্তর করেনি, সেই নিয়েই এদিন ক্ষোভপ্রকাশ করতে দেখা যায় আদালতকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 14 =