প্রাথমিকে ৩৯ জনের নতুন করে প্যানেল তৈরির নির্দেশ আদালতের

প্রাথমিকে নতুন প্যানেল প্রকাশ করে আরও ৩৯ জনের শিক্ষক পদে নিয়োগ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হোক, শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদকে এমনই নির্দেশ দিতে দেখা গেল কলকাতা হাইকোর্টকে। আদালত সূত্রে খবর, এদিন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চে প্রাথমিকের এই নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি ছিল। এই মামলার শুনানিতেই পর্ষদকে এমনই নির্দেশ দেন বিচারপতি রাজাশেখর মান্থা।

প্রসঙ্গত, এর আগে প্রাথমিকের নিয়োগ সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্ট থেকে একটি বড় নির্দেশ দেওয়া হয়। যেখানে ৯ হাজার ৫৩৩ জন চাকরিপ্রার্থীর প্যানেল প্রকাশ করার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেই মতো পর্ষদের তরফে গত ৩১ জানুয়ারি একটি মেরিট লিস্ট প্রকাশ করা হয়। কিন্তু সেই তালিকায় এদের নাম ছিল না। এমন অবস্থায় এবার হাইকোর্টের দ্বারস্থ হন এই ৩৯ জন চাকরিপ্রার্থী। শুক্রবার সেই মামলারই শুনানি ছিল।

এদিকে এই মামলায় মামলাকারী চাকরিপ্রার্থীদের দাবি, তারা ডিএলএড প্রশিক্ষণপ্রাপ্ত। এবার ওই ৩৯ জন চাকরিপ্রার্থী ডিএলএড পাশ করেছেন কি না, সেটা যাচাই করার নির্দেশ দিল আদালত। উল্লেখ্য, এর আগে এই একইভাবে ১২ জন প্রাথমিকের চাকরিপ্রার্থীদের নথিপত্র খতিয়ে দেখে চাকরির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

শুক্রবার মামলার শুনানির পর বিচারপতি রাজাশেখর মান্থার একক বেঞ্চ নির্দেশ দেয়, ওই ৩৯ জনের একটি নতুন প্যানেল প্রকাশ করে তাদের নিয়োগ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। সঙ্গে ওই ৩৯ জনের ডিএলএড প্রশিক্ষণের শংসাপত্র যাচাই করে দেখার নির্দেশ দেন বিচারপতি মান্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =