ক্রিসমাস ইভ আর বড়দিনে তিলোত্তমাকে নিরাপত্তার চাদরে মুডছে কলকাতা পুলিশ

ক্রিসমাস ইভ আর বড়দিনে কলকাতা পুলিশের তরফ থেকে নিরাপাত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে তিলোত্তমাকে, এমনটাই জানানো হল লালবাজার সূত্রে। ডিসেম্বরের শেষ সপ্তাহে পার্ক স্ট্রিট, এসপ্লানেড-সহ ময়দান চত্বরে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয়। গোটা রাজ্য থেকেই উৎসবমুখর কলকাতামুখী হন সাধারণ মানুষ। বাইরে থেকেও আসেন প্রচুর পর্যটক। এই সময় শহরের আইনশৃঙ্খলা বজায় রাখাটা কার্যত কলকাতা পুলিশের কাছে চ্যালেঞ্জ। মানুষের নিরাপত্তায় তারা কোনওরকম খামতি রাখতে চায় না।

বড়দিনের নিরাপত্তা নিয়ে লালবাজারের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ডিসেম্বর পার্ক স্ট্রিট-সহ শহরের বিভিন্ন চার্চের জন্য মোতায়েন থাকছে তিনজন ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার। সঙ্গে থাকবেন ১০ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসার, ৫০ জন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার। এছাড়া সাব ইন্সপেক্টর, পুলিশ সার্জেন্ট মিলিয়ে ২৩৯ জন, অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর ৩০০ জন, হোমগার্ড ১৪৭২ জন থাকবেন আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে। রাস্তায় থাকবেন ১ জন মহিলা ইন্সপেক্টর, ৯ জন মহিলা সাব ইন্সপেক্টর, ২৪ জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর ও ১৭৮ জন মহিলা কনস্টেবল। সব মিলিয়ে শুধুমাত্র ২৪ তারিখই রাস্তায় থাকবেন ২ হাজারের বেশি পুলিশ।

এরপর ২৫ ডিসেম্বর কলকাতা পুলিশের তরফে থাকছে ৯ জন ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার, ২৫ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদা অফিসার, ৭৫ জন ইন্সপেক্টর, ৩০৪ জন সাব ইন্সপেক্টর ও পুলিশ সার্জেন্ট। থাকছেন ২০৬৪ জন হোমগার্ড। এছাড়া ১ জন মহিলা ইন্সপেক্টর, ৯ জন সাবইন্সপেক্টর, ৩২ অ্যাসিস্ট্যান্ট সাব- ইনস্পেকটর ও ২৬১ জন মহিলা কনস্টেবল। ৩ হাজার জনের বেশি পুলিশ থাকবে রাস্তায়। নজরদারি চালানো হবে এজেসি বোস রোড, মৌলালি ক্রসিং, মল্লিকবাজার-সহ শহরের একাধিক জায়গায়। ৮টি জায়গায় অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকছে লালবাজারের তরফে।

একইসঙ্গে লালবাজারের তরফে প্রস্তুত থাকছে পিসিআর ভ্যান, কিউআরটি ও এইচআরএফএস। রিভার ট্রাফিক পুলিশ প্রস্তুত থাকছে চারটি ঘাটে। দু’টি ডিএমজি থাকবে। একটি বেলুড় ঘাটে, অন্যটি দক্ষিণেশ্বর ঘাটে। নজরদারি চালানো হবে এজেসি বোস রোড, মৌলালি ক্রসিং থেকে মল্লিক বাজার সহ একাধিক জায়গায়। ৮টি জায়গায় অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকছে লালবাজারের তরফে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + 16 =