বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতার ৩ প্রতিষ্ঠান, কলকাতা এবং যাদবপুর এবং আইএসআই

বিশ্বসেরার তালিকায় জায়গা করে নিল কলকাতার দুই বিশ্ববিদ্যালয়, কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। অনেক পিছনে হলেও, তালিকায় নাম আছে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতা ক্যাম্পাসেরও।

বুধবার প্রকাশিত হয় কোয়াকোয়ারেলি সাইমন্ডস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং অর্থাৎ কিউএসডব্লুউইউআর। সব মিলিয়ে ভারতের মোট ৪৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে এই তালিকায়। গত বছর জায়গা করে নিয়েছিল ৪১টি প্রতিষ্ঠান। অর্থাৎ, ভারত থেকে এই বছর নতুন চারটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে এই তালিকায়। ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে এই তালিকায় শীর্ষে আছে আইআইটি বম্বে। বিশ্ব তালিকায় এই প্রতিষ্ঠান আছে ১৪৭তম স্থানে। এরপর রয়েছে, আইআইটি দিল্লি , সার্বিক ক্রম ১৯৭। এছাড়া, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, ব্যাঙ্গালোর আছে ২২৫তম স্থানে, আইআইটি খড়গপুর ২৭১তম, আইআইটি কানপুর ২৭৮তম এবং আইআইটি মাদ্রাজ  আছে ২৮৫তম স্থানে।

৪১টির তুলনায় এবার ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান এই তালিকায় স্থান করে নিলেও, দেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় শীর্ষ ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে। গত বছর প্রথম ২০০টির মধ্যে ছিল তিনটি বিশ্ববিদ্যালয়। এছাড়া, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় গত বছরের ক্রম থেকে পিছিয়ে গিয়েছে দেশের ১৩টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। ১৩টি বিশ্ববিদ্যালয়ের স্থান অপরিবর্তিত আছে। আর ১৫টি প্রতিষ্ঠান ক্রম-তালিকায় উপরের দিকে উঠে এসেছে। ভারতের মধ্যে রাজধানী দিল্লি থেকেই সবথেকে বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জায়গা পেয়েছে কিউএস-এর তালিকায়। রয়েছে সাতটি প্রতিষ্ঠান। আইআইটি-দিল্লি, দিল্লি বিশ্ববিদ্যালয় , জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, জামিয়া হামদর্দ বিশ্ববিদ্যালয়, গুরু গোবিন্দ সিং বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, দিল্লি ক্যাম্পাস।

দিল্লির পর আছে চেন্নাই। তামিলনাড়ুর রাজধানীর ৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায়। এগুলি হল, আইআইটি মাদ্রাজ, আন্না বিশ্ববিদ্যালয়, মাদ্রাজ বিশ্ববিদ্যালয়, সত্যভামা ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। এরপর তৃতীয় স্থানে রয়েছে কলকাতা।

এখানে বলে রাখা শ্রেয়, গত বছর কোয়াকুয়ারেলি সাইমন্ডস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ১৭৭তম স্থানে ছিল আইআইটি-বম্বে। সেখান থেকে তারা অনেকটা উপরে উঠে এসেছে। এই প্রথম কোনও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান, প্রথম ১৫০টি সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিল। ১০০-র মধ্যে ৫১.৭ স্কোর করেছে আইআইটি-বম্বে। মোট ১,৫০০ বিশ্ববিদ্যালয়কে এই তালিকায় জায়গা দেওয়া হয়। এই বছর তালিকায় প্রথম তিনটি স্থানে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বা এমআইটি, কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গত ২০ বছর ধরে বিশ্ববিদ্যালয়গুলির এই ব়্যাঙ্কিং দেওয়া হচ্ছে। গত ১২ বছর ধরে তালিকার শীর্ষ স্থান ধরে রেখেছে এমআইটি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + fourteen =