ক্লাস চলাকালীন ঘোরা যাবে না ক্যাম্পাসে, নয়া বিজ্ঞপ্তি রবীন্দ্র ভারতীতে

রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক। কারণ, বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে যে ফতোয়া জারি করা হয়েছে তাতে স্পষ্ট জানানো হয়েছে, ক্লাস চলাকালীন ঘোরা যাবে না ক্যাম্পাসের যেখানে-সেখানে। আর এই প্রসঙ্গেই অধ্যাপক থেকে পড়ুয়া সকলের প্রশ্ন, শিক্ষার পরিবেশ বজায় রাখতে এই রকম নিয়ন্ত্রণ কেন তা নিয়ে।

বহুকাল ধরেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতোই রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ও বরাবর মুক্ত চিন্তার কথা বলে এসেছে। সেখানে এই ধরনের এক ফতোয়া জারি হওয়ায় স্বাভাবিক ভাবেই দানা বেধেছে বিতর্ক। সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পঠন-পাঠনের সময় ছাত্র-ছাত্রীরা এ দিক-ও দিক ঘুরে বেড়াতে পারবেন না। একই নির্দেশ অধ্যাপকদের জন্যও। তাঁরাও এদিক-ওদিক যেতে পারবেন না।

এই ফতোয়া জারি হতেই পড়ুয়া থেকে অধ্যাপকদের তরফ থেকে যে প্রশ্ন তোলা হয়েছে, তাহলে ক্যাম্পাসে ঘুরবেন কারা তা নিয়েই। সঙ্গে এ প্রশ্নও তোলা হয়েছে ক্যাম্পাসটাই বা কাদের সে ব্যাপারেও। সঙ্গে জানতে চাওয়া হয়েছে, ঠিক কেন এমন বিজ্ঞপ্তি জারি করল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এই ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষর ব্যাখা পাওয়া যায়নি। তবে বিশ্ববিদ্যালয়ের বক্তব্য, অনেক ছাত্রই ক্লাসের সময় বাইরে ঘোরাঘুরি করে। তাই সেই পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতেই এহেন সিদ্ধান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =