নবান্ন অভিযানের আগের রাতে ৪ জনকে গ্রেফতারির ঘটনায় মামলা হাইকোর্টে

নবান্ন অভিযানের আগের রাতে হাওড়া স্টেশন থেকে চারজনকে গ্রেফতার করে পুলিশ। এ নিয়ে হাইকোর্টে মামলা হয়। শুক্রবার হাইকোর্টে ছিল এই মামলার শুনানি। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে এই মামলা ওঠে বলে আদালত সূত্রে খবর। এদিনের শুনানিতে মামলাকারীর প্রশ্ন ছিল, এই ঘটনায় কেন পুলিশের বিরুদ্ধে ‘ডিসিপ্লিনারি অ্যাকশন’ নেওয়া হবে না বা কেনই বা ক্ষতিপূরণ দেবে না পুলিশ তা নিয়েই। আদালত সূত্রে খবর, কীভাবে ডিসিপ্লিনারি অ্যাকশন নেওয়া হবে, তা আদালতের উপরই নির্ভর করবে।

এদিকে এদিন এ অভিযোগও ওঠে, গত ২৭ অগাস্ট নবান্ন অভিযানের আগের রাতে হাওড়া স্টেশন থেকে গোলাবাড়ি থানার পুলিশ চার ছাত্রনেতাকে আটক করে। পরদিন সকালে হাইকোর্টে পরিবারের লোক তাদের খুঁজে পেতে আবেদন করলে পুলিশ বিজ্ঞপ্তি দিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানায়। যদিও মামলায় পুলিশ জানায়, গোলমাল ছড়াতে পারে এই আশঙ্কায় তাদের আগাম গ্রেফতার করা হয়েছিল। কিন্তু কোনও এফআইআর করেনি পুলিশ। এই অবস্থায় অভিযুক্ত পুলিশ অফিসারদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে যান মামলাকারী।

প্রসঙ্গত, নবান্ন অভিযানের আগের দিন চার ছাত্রকে গ্রেফতার করা হয় হাওড়া থেকে। কলকাতা হাইকোর্টে মামলাও হয়। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চেই মামলার শুনানি ছিল। পুলিশের এহেন আচরণ নিয়ে অসন্তোষও প্রকাশ করেছিলেন তিনি। হলফনামাও তলব করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =