শনিবার সকালে এনআরএস-এ আগুন আতঙ্কের জেরে আপাতত বন্ধ ক্যাথল্যাব  

শহরে ফের আগুন আতঙ্ক। শনিবার এনআরএস হাসপাতালের কার্ডিওলজি বিভাগে আগুন লেগেছে বলে আতঙ্ক ছড়ায়। খবর পেতেই ঘটনাস্থলে পৌঁছায় দমকলের দু’টি ইঞ্জিন। এনআরএস হাসপাতাল সূত্রে খবর, শনিবার সকাল ৮টা ২০ মিনিট নাগাদ ঘটনাটি ঘটে। বহির্বিভাগ থেকে ধোঁয়া বেরতে দেখা যায়। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে যান্ত্রিক ত্রুটির কারণেই এই ধোঁয়া। খুব বড়সড় কোনও ঘটনা নয়। বাইরে থেকে আগুন দেখা যায়নি, শুধুই ধোঁয়া বেরতে দেখা গিয়েছিল। দমকলকর্মীদের তৎপরতায় অল্প সময়ের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তবে কী কারণে এই ঘটনা ঘটল, কী থেকে ধোঁয়া বেরল, সেই উৎস এখনও অজানা। তাই এমন অবস্থায় সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে এনআরএস হাসপাতাল কর্তৃপক্ষ। কোনওরকম অঘটন এড়াতে আপাতত ক্যাথল্যাব বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে। একইসঙ্গে রোগী ভর্তিও নিয়ন্ত্রণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে সন্দেহ করা হচ্ছিল, বিদ্যুতের সংযোগে কোথাও কোনও গোলমাল থাকতে পারে। সেই কারণে খবর দেওয়া হয় সিইএসই কর্তৃপক্ষকেও। এনআরএসে ধোঁয়া বেরোতে দেখার খবর পেয়ে সিইএসই-র একটি দলও হাসপাতালে আসে। কিন্তু কী কারণে ধোঁয়া বেরোচ্ছিল, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, যান্ত্রিক কোনও গোলযোগের কারণে এই ঘটনা ঘটতে পারে। সেই কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে, আপাতত এনআরএস হাসপাতালের ক্যাথল্যাবের পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এই প্রসঙ্গে এটা বলতেই হয়, রাজ্যের সরকারি স্বাস্থ্য পরিকাঠামোর অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ এনআরএস হাসপাতাল। দূর দূরান্ত থেকে প্রচুর রোগী এখানে বহির্বিভাগে চিকিৎসা করাতে আসেন।

এই এনআরএস হাসপাতালের ইমার্জেন্সি বিল্ডিংয়ের চতুর্থ তলে রয়েছে কার্ডিয়োলজির বহির্বিভাগ। সূত্রে খবর, এই কার্ডিওলজি বিভাগই ছিল ধোঁয়ার উৎস। এই ঘটনার জেরে আতঙ্ক ছড়ায় বহির্বিভাগে চিকিৎসার জন্য আসা রোগী ও তাঁদের পরিজনদের মধ্যে। ভয়ে বিল্ডিংয়ের বাইরে বেরিয়ে আসেন তাঁরা।

এদিকে দমকলকর্মীরা পরিস্থিতি সামাল দেওয়ার সঙ্গে সঙ্গেই হাসপাতাল কর্তৃপক্ষের তরফে খবর দেওয়া হয়েছে সিইএসই-কেও। সিইএসই-র একটি প্রতিনিধি দলও হাসপাতালে আসেন পরিস্থিতি খতিয়ে দেখতে। কোথাও কোনও বিদ্যুতের লাইনে গোলযোগ রয়েছে কি না, সেই বিষয়টি খতিয়ে দেখন তাঁরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + sixteen =