নিয়োগ দুর্নীতি চার মামলায় চার্জশিট জমা সিবিআইয়ের

মঙ্গলবার হাইকোর্টে রিপোর্ট জমা দেওয়ার কথা সিবিআই-এর। তার আগে সোমবার নিম্ন আদালতে নিয়োগ দুর্নীতির চারটি মামলায় চার্জশিট জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এসএসসি ও নবম-দশম নিয়োগ সংক্রান্ত আরসি ২, ৩, ৪ ও ৫ – এই চারটি মামলায় আলিপুর বিশেষ আদালতে চার্জশিট জমা দিল সিবিআই। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি কাণ্ডে যে ২ মাসের ডেড লাইন বেঁধে দিয়েছিল তা শেষ হবে মঙ্গলবার। ফলে মঙ্গলবার হাইকোর্টে রিপোর্ট জমা দেওয়ার কথা সিবিআই-এর। তার আগে সোমবার নিম্ন আদালতে নিয়োগ দুর্নীতির চারটি মামলায় চার্জশিট জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এসএসসি ও নবম-দশম নিয়োগ সংক্রান্ত আরসি ২, ৩, ৪ ও ৫ – এই চারটি মামলায় আলিপুর বিশেষ আদালতে চার্জশিট জমা দিল সিবিআই। এদিন নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ-সি এবং গ্রুপ-ডি’র মামলায় যে চার্জশিট পেশ করা হয় আলিপুরে বিশেষ সিবিআই আদালতে তাতে নবম-দশম মামলায় পার্থ চট্টোপাধ্যায়-সহ ৭ জনের নাম রয়েছে বলে খবর। গ্রুপ সি মামলার চার্জশিটে রয়েছে শিক্ষাদফতরের এক উচ্চপদস্থ আধিকারিকের নাম। যদিও এটিই চূড়ান্ত চার্জশিট কি না, সেটি এখনও স্পষ্ট নয়।

তবে সিবিআই-এর দিক থেকে আভাস পাওয়া যাচ্ছে যে এটিই চূড়ান্ত চার্জশিট হতে চলেছে। নিয়োগ দুর্নীতি মামলায় মঙ্গলবার হাইকোর্টে সিবিআই-কে নিজেদের তদন্ত প্রক্রিয়ার চূড়ান্ত রিপোর্ট জমা দিতে হবে। এদিকে সিবিআই সূত্রে খবর, নিম্ন আদালতে চূড়ান্ত চার্জশিট দিয়েও ফের তদন্তের রাস্তা খোলা রাখতে চাইছে সিবিআই। এদিন গ্রুপ সি এবং গ্রুপ ডি নিয়োগের চারটি মামলায় চার্জশিট জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্ত শেষে এই কমপ্লায়েন্স রিপোর্ট মঙ্গলবার জমা পড়বে হাইকোর্টে। সেই রিপোর্টেই উল্লেখ থাকবে এই চার্জশিট সংক্রান্ত তথ্য।

তদন্তে কী কী নতুন দিক উঠে এসেছে, আরও কোনও নাম উঠে এসেছে কি না, সেই সংক্রান্ত তথ্য জানানো হবে উচ্চ আদালতে জমা করা রিপোর্টে। সূত্র মারফত জানা যাচ্ছে, এরপর আদালতের থেকেই জানতে চাওয়া হতে পারে নতুন ভাবে উঠে আসা দিকগুলি নিয়ে তারা তদন্তের কাজ চালিয়ে যাবে কি না। ফলে আপাতভাবে চূড়ান্ত বললেও, আদতে পরবর্তী তদন্তের রাস্তা খোলা রাখতে চাইছে সিবিআই, এমনটাই মত আইনজীবী মহলের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + seven =