পুরনিয়োগ দুর্নীতি কাণ্ডে রাজ্যের মন্ত্রীকে তলব সিবিআইয়ের

পুরনিয়োগ দুর্নীতি কাণ্ডে রাজ্যের এক গুরুত্বপূর্ণ মন্ত্রীকে এবার তলব করল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, আগামী ৩১ তারিখ তলব করা হয়েছে তাঁকে। বুধবারই সেই নোটিস স্পিড পোস্ট করা হয়েছে। অর্থাৎ, পুর নিয়োগ দুর্নীতি কাণ্ডে আস্তে আস্তে জাল গোটাচ্ছেন তদন্তকারীরা। হাইকোর্টের আইনি জটিলতা কেটে যাওয়ার পরই আরও তৎপর সিবিআই।

সূত্রের খবর, যে সময়ে পুরসভায় নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তথ্য এসেছে, সে সময়ে ওই মন্ত্রী পৌরসভার বিশেষ দায়িত্বে ছিলেন। সেই কারণেই তাঁকে ডাকা হয়েছে বলে খবর। কারণ ওই নির্দিষ্ট পৌরসভাতেও নিয়োগের ক্ষেত্রে একাধিক দুর্নীতি হয়েছে বলে তদন্তকারীদের হাতে খবর এসেছে। সেই দুর্নীতি কীভাবে হল, এবং এই পুরনিয়োগ দুর্নীতি চক্রের অন্যতম চক্রী অয়ন শিলের সঙ্গে কীভাবে তাঁর পরিচয় হল, তা জানতে চান তদন্তকারীরা। তাই মন্ত্রীকে তলব করা হয়েছে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, অয়ন শীল গ্রেফতার হওয়ার পর প্রথম পুর নিয়োগ দুর্নীতির অভিযোগ সামনে আসে। এই মামলায় সিবিআই-কে তদন্ত করার নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরে হাইকোর্টে এই মামলার বেঞ্চ বদল হয়। ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখে। এরপর সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য। কিন্তু সেখানেও কার্যত ধাক্কা খায় রাজ্য। কলকাতা হাইকোর্টের নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্ট। অর্থাৎ পুর-নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত চালিয়ে যাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পক্ষে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এ এস ভি রাজু সওয়াল করেছিলেন, দুটি মামলা অর্থাৎ স্কুল ও পুরসভায় নিয়োগে দুর্নীতির ক্ষেত্রে এক সাধারণ অভিযুক্ত রয়েছেন। এই সওয়ালকে মান্যতা দেয় প্রধান বিচারপতির বেঞ্চ। সুপ্রিম কোর্টের নির্দেশ পরই প্রথম রাজ্যের কোনও মন্ত্রীকে তলব করলেন কেন্দ্রীয় তদন্তকারীরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − five =