রাজ্যের শিক্ষা সচিবকে ফের তলব সিবিআইয়ের

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর তরফ থেকে ফের তলব করা হল রাজ্যের শিক্ষা সচিব তথা শিক্ষা দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি মণীশ জৈনকে। এর আগেও দু’বার তলব করা হয় তাঁকে। এবারের এই তলব   নিয়ে তৃতীয় বার তলব করল সিবিআই। সূত্রের খবর, আগামী শুক্রবার তাঁকে নিজাম প্যালেসে ডেকে পাঠানো হয়েছে। পাশাপাশি, ওই দিন তাঁকে কিছু নথিও সঙ্গে করে নিয়ে আসতে বলা হয়েছে  রাজ্যের শিক্ষা সচিব তথা শিক্ষা দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি মণীশ জৈনকে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবারই মণীশ জৈনকে তলব করা হয় সিবিআইয়ের তরফ থেকে। সেদিন প্রায় ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় তাঁকে। সূত্রের খবর, তাঁর বয়ানে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পায় সিবিআই। সূত্রের দাবি, এর আগে তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একাধিকবার দাবি করেছেন যে, মন্ত্রী থাকলেও নিয়োগ সংক্রান্ত বিষয়ে তিনি কিছুই জানতেন না। তাঁর কাছে ফাইল আসত, তিনি সই করে দিতেন। পাশাপাশি পার্থ এও জানিয়েছিলেন, দপ্তরের আমলা অফিসাররা নিয়োগ সংক্রান্ত বিষয়ে অবগত ছিলেন। এমনটাই দাবি করা হচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর তরফ থেকে।

এদিকে সিবিআই সূত্রে খবর, মণীশ জৈনকে জেরা করে ফাইলে সই সংক্রান্তই কিছু তথ্য পেয়েছে সিবিআই। সূত্রের খবর, সেই কারণে সেই ফাইলের বিষয়ে আরও কিছু তথ্য জানতে চান গোয়েন্দারা। সেই কারণেই ফের তলব করা হয়েছে মণীশকে।

এদিকে সিবিআই সূত্রে এ খবরও মিলেছে, গোটা শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় মণীশ জৈনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, পার্থ চট্টোপাধ্যায়ের দাবি, শিক্ষামন্ত্রী থাকাকালীন তিনি যেসব ফাইলে সই করেছিলেন সেগুলি মণীশ জৈনের কথাতেই করেছিলেন। ফলে সিবিআইয়ের তরফ থেকে স্বাভাবিক ভাবেই যে প্রশ্নটা এবার সামনে আসছে তা হল, মণীশ জৈন তাহলে কে নির্দেশ পাঠাতেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে দিয়ে সই করানোর। একইসঙ্গে এই সব ফাইলের হদিশও জানতে চায় সিবিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − seven =