দু বছরের কোনও জবাব মেলেনি রাজ্যের তরফ থেকে, আদালতে জানাল সিবিআই

এসএসসি মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে কি চার্জশিট দাখিল হয়েছে কিনা তা নিয়ে সোমবার প্রশ্ন করতে দেখা গেল কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চের বিচারপতি দেবাংশু বসাককে। আর এই প্রশ্ন তিনি করেন সিবিআই-কে। এরই উত্তরে সিবিআইয়ের তরফ থেকে ফের একবার অভিযোগের আঙুল উঠল রাজ্যের দিকেই। উত্তরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানায়, চার্জশিট হয়েছে। কিন্তু সরকারি আধিকারিকদের বিরুদ্ধে চার্জ ফ্রেম করতে গেলে রাজ্য সরকারের অনুমতি লাগে। ২০২২ সালে রাজ্যের কাছে সেই চার্জ ফ্রেম করার অনুমতি চাওয়া হলেও এখনও পর্যন্ত তারা কোনও উত্তর পাননি বলেই দাবি করা হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফ থেকে।

সিবিআই-এর কাছ থেকে এই তথ্য জানার পরই বিচারপতি দেবাংশু বসাক বলেন, ২০২২ সালে রাজ্যের কাছে অনুমতি চেয়ে আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজ্যের তরফে এখনও সেই অনুমতি দেওয়া হয়নি। আর তাতেই বিস্মিত বিচারপতি রাজ্যের উদ্দেশ্যে সরাসরি প্রশ্নে জানতে চান, ‘সময় লাগে সেটা বুঝলাম, কিন্তু কত সময় ? দুই বছর?’ বিচারপতির আরও প্রশ্ন, ‘যদি আদালতের নির্দেশের আগে মেধাতালিকাই প্রকাশিত না হয়ে থাকে, তাহলে কীসের ভিত্তিতে নিয়োগ করল স্কুল সার্ভিস কমিশন ?’

এরপরই রাজ্যের উদ্দেশে বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, উত্তর না দিয়ে এভাবে বসে থাকা যাবে না। হয় অনুমতি দিতে হবে, না হয় জানিয়ে দিতে হবে অনুমতি দেওয়া যাবে না। রাজ্যের উদ্দেশে বিচারপতি বসাকের নির্দেশ, সোমবারের মধ্যেই নিজেদের অবস্থান জানাতে হবে রাজ্যকে। সঙ্গে অত্যন্ত কড়া সুরে জানান, বিচারপতি রাজ্যের থেকে জানতে চান, কত সময় লাগে এটি করতে। উত্তরে রাজ্য জানায়, এ ব্যাপারে কিছুটা সময় প্রয়োজন। কারণ সমস্ত নথি যাচাই করে দেখে তারপর সিদ্ধান্ত নিতে হয়। কিছুটা সময় লাগার কথা রাজ্য আদালতে বোঝাতে চাইলেও, দু’বছর কীভাবে লেগে গেল, সেটা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 19 =