বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দিচ্ছে না কেন্দ্র

বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া হচ্ছে না বলে জেডিইউকে জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। জেডিইউ সাংসদ রামপ্রীত মণ্ডল মন্ত্রকের কাছে জানতে চেয়েছিলেন, কেন্দ্র বিহারকে বিশেষ মর্যাদা দিচ্ছে কি না তা নিয়েই। উত্তরে অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি নীতিশ কুমারের দলের সাংসদ রামপ্রীতকে লিখিতভাবেই জানিয়ে দেন, বিহারকে ওই মর্যাদা দেওয়া সম্ভব নয়। কেন সম্ভব নয়, অর্থ প্রতিমন্ত্রী তার কারণও ব্যাখ্যা করেন তাঁর চিঠিতে।

এদিকে রবিবার দিল্লিতে সর্বদলীয় বৈঠকেও জেডিইউ বিহারকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি তোলেন। জেডিইউয়ের প্রবীণ নেতা কে সি ত্যাগী বলেন, নীতিশ কুমার বহু বছর ধরে বিহারকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি করে আসছেন। ঝাড়খণ্ড বিহার থেকে আলাদা হয়ে যাওয়ায় খনিজ সম্পদ থেকে বঞ্চিত হচ্ছে বিহার।

অর্থ প্রতিমন্ত্রী তাঁর চিঠিতে জেডিইউ সাংসদকে জানান, জাতীয় উন্নয়ন কাউন্সিলের প্রস্তাব অনুসারে আগে কিছু শর্ত সাপেক্ষে কোনও কোনও রাজ্যকে ওই মর্যাদা দেওয়া হত। সেগুলির মধ্যে ছিল, রাজ্যটিকে পার্বত্য এলাকায় অবস্থিত হতে হবে, রাজ্যটির জনঘনত্ব কম হতে হবে, জনসংখ্যার বড় অংশকে তফসিলি সম্প্রদায়ভুক্ত হতে হবে। আরও কিছু শর্ত রয়েছে। কিন্তু বিহার এই সব শর্তের কোনওটিরই আওতায় পড়ে না। মন্ত্রী আরও লেখেন, ২০১২ সালের মার্চ মাসে কেন্দ্রীয় সরকারের একটি রিপোর্টে বলা হয়েছে, জাতীয় উন্নয়ন কাউন্সিলের মানদণ্ডের ভিত্তিতে বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া সম্ভব নয়।

এবার লোকসভা ভোটের ফল প্রকাশের আগেই জেডিইউ এবং টিডিপি বিজেপির হাত ধরেছে। ভোটে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাদের জেডিইউ এবং টিডিপির মতো এনডিএ জোটসঙ্গীর উপর নির্ভর করে সরকার চালাতে হচ্ছে। এদিকে তৃতীয়বারের জন্য নরেন্দ্র মোদি শপথ নেওয়ার আগে প্রধান ওই দুই শরিক বিহার এবং অন্ধ্রপ্রদেশের জন্য বিশেষ মর্যাদা কিংবা বিশেষ প্যাকেজের দাবি জানায়। তা নিয়ে মোদির সঙ্গে নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নায়ডুর কথাও হয়। এখন কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জেডিইউকে বিহারকে বিশেষ মর্যাদা দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দেওয়ায় জেডিইউয়ের সঙ্গে বিজেপির সম্পর্ক কোথায় গিয়ে দাঁড়াবে, সেটাই বড় প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =