কেন্দ্রীয় অনলাইন পোর্টাল চালু উচ্চ শিক্ষা দফতরের

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়ায় স্বচ্ছতা অর্জনের লক্ষ্যে কেন্দ্রীয় অনলাইন পোর্টাল চালু করল রাজ্য উচ্চশিক্ষা দফতর। বুধবার বিকাশ ভবনে এ সংক্রান্ত বিষয় নিয়ে সাংবাদিক বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়, ৪৬১টি কলেজে স্নাতক স্তরে ৭২১৭টি কোর্সে ভর্তি প্রক্রিয়া চলবে এই পোর্টালের মাধ্যমে। তবে কেন্দ্রীয় অনলাইন ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়,স্বশাসিত কলেজ,সংখ্যালঘু কলেজ,বিএড,ফাইন আর্টস, পারফর্মিং আর্টস,ক্রাফ্টস,নৃত্য,সঙ্গীত কলেজের কোর্স/প্রোগ্রাম। দেশের যে কোন‌ও প্রান্তের শিক্ষার্থী এই পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন। বিনামূল্যেই আবেদন করা যাবে।

এদিনের সাংবাদিক বৈঠক থেকে ব্রাত্য জানান, প্রতিষ্ঠান ভিত্তিক,কোর্স ভিত্তিক মেধা তালিকা এক‌ই দিনে প্রকাশিত হবে। যেখানে একজন শিক্ষার্থী তাঁর আবেদন করা সমস্ত কোর্সের মেরিট র‌্যাঙ্ক নিজের ড্যাশবোর্ডে দেখতে পাবেন। তবে শিক্ষামন্ত্রী এটাও একইসঙ্গে মনে করিয়ে দিয়েছেন যে,একজন পড়ুয়ার জন্য একটি আসন‌ই বরাদ্দ। পোর্টালের মাধ্যমে সারা রাজ্যের স্নাতকস্তরের কোর্স সংক্রান্ত তথ্য সব এক জায়গাতেই পেয়ে যাবেন পড়ুয়া।

সঙ্গে এও জানানো হয়েছে, একজন‌ পড়ুয়া কোন‌ও বিষয় বাছাইয়ের পর বিষয় আপগ্রেড করতে চাইলে তাও পারবেন। তবে এই আপগ্রেডেশনের পর বিষয় ভিত্তিক অতিরিক্ত ফি ব্যতীত কোন‌ও টাকা শিক্ষার্থীকে দিতে হবে না। আরআপগ্রেডেড কোর্সের ভর্তি মূল্য কম হলে ব্যালেন্স অ্যামাউন্ট শিক্ষার্থীর অ্যাকাউন্টে রিফান্ড করা হবে।

এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী এও জানান, ২৪ জুন থেকে এই আবেদনপত্র গৃহীত হবে। যার প্রথম পর্যায়ে ভর্তির আবেদনের শেষ তারিখ ৭ জুলাই। ভর্তি সংক্রান্ত একটি টোল ফ্রি নম্বর নম্বরও রাখা হয়েছে। টোল ফ্রি নম্বরটি হল ১৮০০১০২৮০১৪।

তবে এদিন শিক্ষামন্ত্রী পোর্টালের তিনটি বৈশিষ্ট্যের উপরে জোর দেন। স্বচ্ছ,সহজ ও সাবলীল। ব্রাত্য বসু বলেন, ‘আমার মনে হচ্ছে আগামী মঙ্গল-বুধবারের মধ্যে চালু হতে পারে। মুখ্যমন্ত্রী খুব শীঘ্রই সুবজ সঙ্কেত দেবেন।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =