দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সরস্বতী পুজোয়

আলিপুর আবহাওয়া অফিস থেকে পূর্বাভাস দেওয়া হয়েছিল সরস্বতী পুজো এবং ভ্যালেন্টাইন্স-ডে-র দিন শীতের আমেজ বজায় থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হচ্ছে, নতুন করে হিমেল হাওয়াই জানান দিচ্ছে শীত এখনও আছে। সঙ্গে এও জানা যাচ্ছে, শনির পর রবিবারেও জমিয়ে শীতের আমেজ ছিল রাজ্য জুড়ে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী বেশ কয়েকদিন এরকমই শীতের আমেজ থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তা সামান্য বৃদ্ধি পেয়ে সর্বনিম্ন তাপমাত্রা গিয়ে দাঁড়ায় ১৪.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম।

এদিকে ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজোর পর জেলায় জেলায় বাড়বে তাপমাত্রা, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার পর্যন্ত আকাশ পরিষ্কার থাকলেও আসন্ন সপ্তাহে মেঘ জমতে পারে আকাশে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার থেকে দক্ষিণের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-ও। মঙ্গলবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। বুধবার বৃষ্টির সম্ভাবনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়াতে।

পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, সরস্বতী পুজোর দিন ১০টি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে হালকা ঝড়বৃষ্টি হতে পারে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর ৷ বৃষ্টিপাত হতে পারে মালদহ, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়াতেও ৷ আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াম কমতে পারে। বেশ কিছু জেলায় সকালে বিক্ষিপ্তভাবে কুয়াশা থাকবে। সরস্বতী পুজোর পরবর্তী সময়ে তাপমাত্রার পতন আর হবেনা বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 13 =