আগামী ৫ দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা

শুভদ্যুতি ঘোষ

 

আগামী ৫ দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে থাকবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়াও। কিছু কিছু জেলায় আবার কালবৈশাখীর মতো পরিস্থিতিও তৈরি হতে পারে। আর সেই কারণেই দক্ষিণবঙ্গে জারি হয়েছে কমলা সতর্কতা। দুর্যোগের সবথেকে বেশি ঘনঘটা দেখতে পাওয়া যেতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ও পূর্ব বর্ধমানে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা বুধবার পর্যন্ত।

এদিকে কলকাতা সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপটি বুধবারই নিম্নচাপে পরিণত হবে। দু দিনের মধ্যে সেটি শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরের উপরে এই পরিস্থিতির জেরে বৃষ্টিপাতের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে।

এরপর শুক্রবার থেকে শুরু হবে আরও একটি বৃষ্টির স্পেল। তার সঙ্গে সমুদ্র উত্তাল হবে এবং জলোচ্ছ্বাসের আশঙ্কা থাকবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা উপকূলের দুই জেলায়। এই জেলার কিছু অংশে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টির সতর্কতা পশ্চিম মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনা-এই দুই জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝড়-বাতাস বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হুগলি, হাওড়া, নদিয়া ঝাড়গ্রাম ও বাঁকুড়াতে।

অন্যদিকে উত্তরবঙ্গ নিয়ে আলিপুর আবহাওয়া দফফতরের পূর্বাভাস, উত্তরবঙ্গে ঝড়-বৃষ্টি চলবে বৃহস্পতিবার পর্যন্ত। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দুই জেলায়। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি চরমে থাকবে। বুধবার ঝড় বৃষ্টি বাড়বে মালদহ ও দিনাজপুরে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে থাকবে হালকা ঝোড়ো হাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 15 =