নিম্নচাপের আশঙ্কা, দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ২১ জুলাই

রাজ্যে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। একইসঙ্গে এও জানানো হয়েছে, ১৯ জুলাই থেকে দক্ষিণবঙ্গে হাওয়া বদল হতে পারে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গে উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে দুর্যোগের পূর্বাভাস রয়েছে, হাওয়া অফিস সূত্রে খবর এমনটাই। সঙ্গে এও জানানো হয়েছে, ১৯ জুলাই, শুক্রবার বঙ্গোপসাগরে তৈরি হবে একটি নিম্নচাপ। উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় তা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত তা উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাব বাড়বে।

বুধবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া বদলাতে চলেছে। এদিন থেকেই উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্য়ান্য জেলাগুলিতেও দুর্যোগের সম্ভাবনা। শনিবার কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গের উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর দফতর। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই হতে পারে হালকা থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টিপাতের জন্য তাপমাত্রাও অনেকটাই কমতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলির।

একদিকে যখন দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ছে সেই সময় উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত কমার সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ১৭ থেকে ১৯ জুলাই উত্তরবঙ্গের জেলাগুলিতে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হতে পারে। শনি থেকে ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে।

উল্লেখ্য, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, য়া স্বাভাবিকের থেকে ০.৭ ডিগ্রি কম এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭৭ শতাংশ। এদিন সকাল থেকেই শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হচ্ছে। ১৯ তারিখের পর বৃষ্টিপাতের সম্ভাবনা আরও বাড়তে পারে বলেই হাওয়া অফিস সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 4 =