বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা

রবিবার রাজ্যের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় শিলা বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। মেদিনীপুর, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহর কলকাতার আকাশ থাকবে মেঘলা। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে কলকাতায়। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম এবং রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ।

তবে সঙ্গে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দিন ওরাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে।

অন্যদিকে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পঙের উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে থাকবে  ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। সিকিমে তুষারপাতের প্রভাব পড়তে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতেও হালকা ঝোড়ো হাওয়ার বইতে পারে।
অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অরুণাচল প্রদেশে তুষারপাতের সম্ভাবনা থাকছে। এছাড়াও কেরালা সহ দক্ষিণ ভারতের কিছু অংশে গরম ও অস্বস্তিকর আবহাওয়ার সম্ভাবনা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − eight =