সপ্তাহের শেষে ফের পারদপতনের সম্ভাবনা

ফেব্রুয়ারির শুরু থেকে শীত কার্যত উবে গিয়েছিল গোটা বাংলা থেকেই। শীতের দাপট কমেছিল উত্তরবঙ্গ থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে।তবে আিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ফের পারদপতন হবে। আবারও উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার দাপট বাড়বে বাংলার বুকে। এই পারদপতন দেখা যাবে জেলাতেও।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, সরস্বতী পুজো পর্যন্ত তাপমাত্রার ওঠানামা চলবে।তবে জাঁকিয়ে শীতের সম্ভাবনা আর নেই। শীতের আমেজ সামান্য ফিরতে পারে সপ্তাহের শেষে।আংশিক মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর৷ একইসঙ্গে এও জানানো হয়েছে কলকাতায় বর্তমানে ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকলেও শনিবারের মধ্যে তা ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে।বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬৬ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২০ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।তবে কলকাতাতে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা নামার আর সম্ভাবনা নেই। ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সামান্য কমলেও আজ ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরেই থাকবে কলকাতার তাপমাত্রা। এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার সকালের দিকে কুয়াশা ছিল। বেলা বাড়লে‌ পরিষ্কার হয় আকাশ। কোথাও আংশিক মেঘলা আকাশ। উত্তর ও দক্ষিণ বঙ্গের সব জেলাতেই ছিল সকালে কুয়াশা। এদিন কলকাতার তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস কমেছে। বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যে কলকাতার তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যাবে। এদিন সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ঘোরাফেরা করছে ৬৬ থেকে ৯২ শতাংশের আশপাশে।

তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে কলকাতার তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে নামবে। ওই সময়ের মধ্যে সারা রাজ্যের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। তবে ঠান্ডা যে খুব একটা বেশি স্থায়ী হবে এমনটা নয়। কয়েকদিনের মধ্যেই ফের তাপমাত্রা বাড়তে পারে। সে ক্ষেত্রে ভ্যালেন্টাইন্স ডে, সরস্বতী পুজোয় পারা উপরের দিকেই থাকতে পারে। অন্যদিকে আগামী চারদিন উত্তরবঙ্গের আবহওয়া মোটের উপর শুষ্ক থাকবে।তবে নামবে তাপমাত্রা।

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − 2 =