পিএসসির নিয়োগ নিয়ে অসন্তোষ প্রকাশ  প্রধান বিচারপতি শিবজ্ঞানমের

পিএসসির নিয়োগের ক্ষেত্রে এবার অসন্তোষ প্রকাশ করতে দেখা গেল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমকে। এই প্রসঙ্গে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম নির্দেশ দেন, এমনভাবে কাজ করতে হবে, যাতে স্বচ্ছতা থাকে। সব শূন্যপদ অবিলম্বে পূরণ করতে হবে বলে রাজ্যকে নির্দেশ দিলেন প্রধান বিচারপতি। একইসঙ্গে তাঁর সংযোজন, ‘গোটা রাজ্যে বহু প্রার্থী অপেক্ষা করে আছেন। এর আগে চেয়ারম্যান নিয়োগ নিয়েও জটিলতা তৈরি হয়েছিল, পরে আদালতের নির্দেশে চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে।’ একইসঙ্গে এদিন বিচারপতি এও জানান, ‘চেয়ারম্যান ও বাকি সদস্যদের উদ্দেশ্য হবে এমন কাজ করা, যাতে নিয়োগ স্বচ্ছ হয়। যেন সাধারণ মানুষের আস্থা থাকে পাবলিক সার্ভিস কমিশনে।’ এদিকে এই সংক্রান্ত রিপোর্ট পেশ করতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে। সবাই লাইন দিয়ে অপেক্ষা করছে বলেও মন্তব্য করেন তিনি। সার্চ কমিটি গঠন করতে হবে। আগামী ৯ মে এই নিয়োগ সম্পর্কে পরবর্তী নির্দেশ দেওয়া হবে।

প্রসঙ্গত, পিএসসি-র চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগের জন্য মামলা হয়েছিল। এর আগের শুনানির দিন চেয়ারম্যানের নিয়োগ নিয়ে প্রশ্ন তোলে প্রধান বিচারপতির বেঞ্চ। এরপর রাজ্যের তরফ থেকে জানানো হয়, চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে। অন্যদিকে, মামলাকারীর আইনজীবী শামিম আহমেদ জানান, নিয়োগ করার আগে বিজ্ঞাপন দিতে হবে। স্বচ্ছতা আনতে হবে।

শুনানি চলাকালীন এজি কিশোর দত্ত জানান, আইন অনুযায়ী যাতে কাজ হয়, সেটাই করা হবে। তবে প্রধান বিচারপতি জানান, সন্দেহের ওপর ভিত্তি করে কোনও নির্দেশ দেওয়া যায় না, এটা সাংবিধানিক অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + ten =