আজ দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৭ তারিখ নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন তিনি। লোকসভা নির্বাচনের পর এটাই তাঁর প্রথম দিল্লি সফর। এদিকে দীর্ঘদিন ধরেই রাজ্য সরকার অভিযোগ করে আসছে, কেন্দ্রীয় প্রকল্পের টাকা বাংলা পাচ্ছে না। নির্বাচনের আগে থেকেই রাজনৈতিক মঞ্চে মাঠে-ময়দানে একই অভিযোগ তুলেছে রাজ্য সরকার। একশো দিনের কাজ, আবাসের টাকা-সহ একাধিক প্রকল্পের টাকা কেন্দ্র আটকে রেখেছে বলে বারবার অভিযোগ তুলে সরব হয়েছে তৃণমূল। এমনকি রাজভবনের বাইরে ধরনাতেও সামিল হয়েছেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দিল্লিতেও বিক্ষোভ দেখিয়েছেন সাংসদরা। পাল্টা কেন্দ্রের তরফ থেকে অভিযোগ তোলা হয়েছে দুর্নীতির। নির্বাচনের আগে কেন্দ্রের শাসক নেতারা বাংলায় এসে বারবার দুর্নীতির অভিযোগ তুলেছেন। তবে দুর্নীতির এই অভিযোগকে অজুহাত বলেই পাল্টা চ্যালেঞ্জ করেছে রাজ্য সরকার। আর অভিযোগ-পাল্টা অভিযোগের সমীকরণ নির্বাচনের ফলে দেখেছে বঙ্গবাসী। এবার কোমর বেঁধে আসরে তৃণমূল।

তৃণমূলের অভিযোগ, রাজনৈতিক সংঘাতের কারণেই বাংলাকে আলাদা করে টার্গেট করছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, দিল্লিতে নীতি আয়োগের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় আরও একবার রাজ্যের দাবিদাওয়াগুলোকেই তুলে ধরবেন।

এরই পাশাপাশি আরও দুটো বিষয়ে নজর রাখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। প্রথমত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাদা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোনও বৈঠক করবেন কিনা, দ্বিতীয়ত, শুক্রবার দলীয় সাংসদদের সঙ্গেই দিল্লির বঙ্গভবনে বৈঠক রয়েছে মমতার। সেখানে চলতি বাজেট অধিবেশনে তৃণমূলের কী স্ট্র্যাটেজি থাকবে, বা ‘ইন্ডিয়া’ জোটের অভ্যন্তরে তৃণমূলের অবস্থান কী হবে, একাধিক সময়ে কংগ্রেসের সঙ্গে তৃণমূলের যে মতান্তর দেখা দিয়েছে সে ব্যাপারে সমঝোতা তৈরি হবে কি না তা নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা বিস্তর। ফলে নীতি আয়োগের বৈঠকের পাশাপাশি এই বিষয়গুলো মমতার দিল্লি যাত্রার ‘কি-পয়েন্ট’ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + seventeen =