অস্বীকৃত বিবাহের জেরে জন্মানো সন্তানদেরও অধিকার রয়েছে পিতা-মাতার সম্পত্তিতে, রায় শীর্ষ আদালতের

অস্বীকৃত’ বিবাহের জেরে জন্মানো সন্তানদেরও পিতা-মাতার সম্পত্তিতে অধিকার রয়েছে, এমনটাই রায় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চের । সঙ্গে এও জানানো হয়েছে, হিন্দু উত্তরাধিকার আইনেই এই অধিকার পাবেন এই সন্তানরা। এই রায় ভারতে সামাজিক ন্যায়বিচারের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক বলেই মনে করছেন আইন বিশেষজ্ঞরা।

এই রায়ের পক্ষে যুক্তি দিয়ে সুপ্রিম কোর্ট বলেছে, অস্বীকৃত বিবাহের সন্তানরা তাঁদের পিতামাতার সন্তান। সেই কারণেই তাঁদের পিতামাতার মর্যাদা এবং সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হওয়া উচিত নয়। আদালত আরও বলেছে যে এই রায়টি ভারতের সংবিধানের সমান অধিকারের নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই রায় হিন্দু যৌথ পরিবারের সম্পত্তিতে অস্বীকৃত বিবাহের সন্তানদের জন্য একটি বড় জয়। তাদের পিতামাতার সম্পত্তিতে অংশীদার হওয়ার অধিকার দেয়। এটি তাদের সামাজিক এবং অর্থনৈতিকভাবে আরও স্বাধীন এবং স্বনির্ভর হতে সাহায্য করবে।

২০১১ সালে সুপ্রিম কোর্টের বেঞ্চ রায় দিয়েছিল, অস্বীকৃত বিবাহের সন্তানদের পিতামাতার অর্জিত সম্পত্তিতে অধিকার থাকলেও পিতা-মাতার পৈত্রিক বা উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তিতে অধিকার নেই। কিন্তু মাদ্রাজ হাইকোর্ট এক রায়ে জানিয়েছিল, পিতা-মাতার অর্জিত ও পৈত্রিক সম্পত্তিতে অধিকার রয়েছে অস্বীকৃত বিবাহের সন্তানদের। দেশের শীর্ষ আদালতের শুক্রবারের রায় মাদ্রাজ হাইকোর্টের রায়েই সিলমোহর দিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 8 =