বাংলাদেশের শিক্ষকের নাগরিকত্বের নথি খতিয়ে দেখা শুরু সিআইডির

ভিনদেশের নাগরিক শিক্ষকতা করেন পশ্চিমবঙ্গের স্কুলে এমন অভিযোগের প্রেক্ষিতে মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। এরপর এই মামলায় সিআইডি তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। আদালতের নির্দেশ অনুসারে এবার তদন্ত শুরু করল সিআইডি। প্রথমেই ওই শিক্ষকের আধার কার্ড ও ভোটার কার্ডের তথ্য খতিয়ে দেখা হচ্ছে বলে রাজ্য গোয়েন্দা দফতর সূত্রে খবর।

সত্রে খবর, বাংলাদেশি বলে যাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে সেই উৎপল মণ্ডল নামে ওই ব্যক্তি বর্তমানে দক্ষিণ দিনাজপুরের একটি প্রাথমিক স্কুলে শিক্ষকতা করেন। তিনি বাংলাদেশের নাগরিক বলে অভিযোগ। তদন্তে নেমেই দক্ষিণ দিনাজপুরের জেলাশাসকের দফতরে চিঠি পাঠিয়েছে সিআইডি। ওই শিক্ষকের আধার কার্ড ও ভোটার কার্ডের তথ্য জানতে চাওয়া হয়েছে। ওই দুই পরিচয় পত্র বৈধ কি না, সেটাই খতিয়ে দেখা হচ্ছে। বৈধ হলে তা কবে তৈরি, কোথায় তৈরি, কোন নথির ভিত্তিতে পরিচয় পত্র দেওয়া হয়েছে, সে ব্যাপারেও জানতে চেয়েছেন তদন্তকারীরা।

এদিকে এই মামলার সূত্রপাত আরটিআই-তে পাওয়া তথ্যের ভিত্তির ওপরেই। হাইকোর্টে মামলা করেছিলেন বিমল চন্দ্র সরকার নামে এক ব্যক্তি। সেই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, ওই ব্যক্তির বেতন বন্ধ করে দিতে হবে, স্কুলেও প্রবেশ করতে পারবেন না তিনি। তাঁর নির্দেশে আদালতে হাজিরাও দিয়েছিলেন ওই প্রাথমিক শিক্ষক। তাঁর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, তাঁর ভারতের ভোটার ও আধার কার্ড রয়েছে। এর বাইরে নাগরিকত্বের কী প্রমাণ রয়েছে, সে ব্যাপারে কোনও সদুত্তর দিতে পারেননি ওই ব্যক্তি। এরপরই সিআইডি তদন্তের নির্দেশ দেওয়া হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 19 =