পঞ্চায়েত নির্বাচনে ব্য়বহার করা যাবে না সিভিক ভলান্টিয়ারদের, নির্দেশিকা জারি নির্বাচন কমিশনের

হাইকোর্ট নির্দেশকে মান্যতা দিয়ে রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হল পঞ্চায়েত নির্বাচনের কাজে ব্যবহার করা হবে না সিভিক ভলেন্টিয়ারদের। সিভিক ভলেন্টিয়ার শুধুমাত্র পুলিশকে সহযোগিতা করবে। রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে এই নির্দেশিকা ইতিমধ্যেই পাঠানো হয়েছে বিভিন্ন জেলার পুলিশ সুপার, পুলিশ কমিশনার এবং বিভিন্ন জেলার জেলাশাসকদের। সিভিক ভলেন্টিয়ারদের ঠিক  কীভাবে ব্যবহার করা হবে, তার জন্যই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর । সেই নির্দেশিকা অনুযায়ী কাজ হবে। প্রত্যেকটি জেলার পুলিশ সুপারদের এই মর্মে নির্দেশিকাও দেওয়া হয়েছে।

এদিকে কমিশন সূত্রে আরও খবর, ২৮ জুন কার্যত নির্ধারণ হয়ে যাবে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের ভবিষ্যৎ। আদালতের নির্দেশ অনুযায়ী, মঙ্গলবারই রাজ্যে নির্বাচন কমিশনকে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ও তার যথাযথ ব্যবহার নিয়ে হলফনামা জমা দিতে হবে হাইকোর্টে। সেই সঙ্গে যে ৩৩৭(২২+৩১৫) কোম্পানি বাহিনী এসেছে, তার প্রয়োগের রূপরেখা কী হবে, সেটাও আদালতে জানাতে হবে কমিশনকে।

এদিকে এই একই তথ্য চেয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নতুন করে অতিরিক্ত এক কোম্পানিও কেন্দ্রীয় বাহিনী পাওয়ার সম্ভাবনা প্রায় নেই। অথচ, আদালতের নির্দেশ, প্রত্যেক জেলার প্রত্যেক বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। এমতাবস্থায় ভোট গ্রহণের দফা বাড়াতে ‘প্ল্যান-বি’ তৈরি রাখছে কমিশন। এজন্য দফায় দফায় চূড়ান্ত পর্যায়ের বৈঠক চলছে কমিশনে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − one =