স্কুলের দরজা বন্ধ করে হকারি নয়, ছাড়তে হবে ১০ ফুট রাস্তা

ক্লাস টু-এর ছাত্র সৌরনীলের মৃত্যুর ঘটনায় টনক নড়েছে প্রশাসনের। নড়েচড়ে বসেন বেহালাবাসীও। কারণ, তাঁরা চান না, এমন আর কোনও ঘটনা ঘটুক কলকাতায় যেখানে প্রাণ যায় আর কারও। সেই কারণেই শহরের হকারদের নিয়ে আলোচনার পর টাউন ভেন্ডিং কমিটি জানিয়েছে, স্কুলের গেট আটকে বসতে পারবেন না আর কোনও হকার। দু’দিকেই ১০ ফুট করে রাস্তা ছেড়ে দিতে হবে হকারদের। এখানে বলে রাকা শ্রেয় এই টাউন ভেন্ডং কমিটির চেয়ারম‌্যান কলকাতার পুর কমিশনার বিনোদ কুমার। কো চেয়ারম‌্যান বিধায়ক মেয়র পারিষদ দেবাশিস কুমার, এবং দেবব্রত মজুমদার।

সম্প্রতি স্কুলে যাওয়ার পথে বেহালায় লরি পিষে দিয়েছে ছ’বছরের সৌরনীল সরকারকে। ঘটনায় গুরুতর আহত হন শিশুটির বাবা সরোজকুমার সরকার। এরপরই বেহালাবাসী অভিযোগ জানান, অধিকাংশ রাস্তায় যেখানে সেখানে বসে পড়ছেন হকাররা। আটকে দিচ্ছেন স্কুলের গেটও। যার জেরে বিপাকে পড়ছে নিত‌্যযাত্রী থেকে পড়ুয়ারা। একদিকে বাস-লরি, অন‌্যদিকে হকার। দুই সাঁড়াশি চাপে হাঁটার জায়গা নেই পথচারীদের।

এই অভিযোগে বেহালা উত্তাল হতেই হকার সমস‌্যা মেটাতে এরপরেই তড়িঘড়ি বৈঠকে বসে টাউন ভেন্ডিং কমিটি। সরকারিভাবে হকারদের ভেন্ডিং লাইসেন্স দেওয়ার কাজ শুরু হয়। নিয়ম জারি করা হয়েছে, লাইসেন্স থাকলে তবেই হকিং করতে পারবেন ক্ষুদ্র ব‌্যবসায়ীরা। তবে সেই শংসাপত্র পাওয়া মানেই যে আজীবন হকিং করতে পারবেন তা নয়। টাউন ভেন্ডিং কমিটির কো চেয়ারম‌্যান বিধায়ক দেবাশিস কুমার জানিয়েছেন, প্রত্যেক বছর পুর্ননবীকরণ হবে এই লাইসেন্স। যাঁরা নিয়ম মানবেন না তাদের লাইসেন্স আর পুর্ননবীকরণ করা হবে না।

পুরসভা সূত্রে খবর, এই লাইসেন্সে রয়েছে হকারের নাম, কোন এলাকার মধ্যে তিনি হকারি করতে পারবেন, আধার কার্ড নম্বর, কী ধরণের জিনিস বিক্রি করেন, তার উল্লেখ থাকছে লাইসেন্সে। যা লেখা থাকবে তার বাইরে অন‌্য কিছু বিক্রিবাটা করতে গেলেই বাতিল হবে হকারের লাইসেন্স। আর এই হকারি করার জন‌্য বছরে আটশো টাকা দিতে হবে হকারকে।

এদিকে হকার কমিটির নেতারা জানিয়েছেন, পথচারীদের পাশাপাশি স্কুলের ছাত্রছাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয় নয়া হকার নীতিতে তাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। শহরের একাধিক স্কুলের গেটের বাইরে হকারদের দৌরাত্ম‌্য দেখা যায়। নতুন নিয়ম অনুযায়ী সরকারি হোক বা বেসরকারি প্রতিটি স্কুলের গেটের ডানদিক এবং বাঁদিকে ১০ ফুট করে জায়গা ছেড়ে দিতে হবে হকারদের।

হকার সংগ্রাম কমিটির শক্তিমান ঘোষ এই প্রসঙ্গে জানান, ‘স্কুলের বাচ্চাদের ঢুকতে বেরোতে যাতে কোনও অসুবিধা না হয় তা নিশ্চিত করতে হবে হকারদের। টাউন ভেন্ডিং কমিটির একটি টিম শহরের একাধিক স্কুল চত্ত্বর ঘুরে দেখবে। যাঁরা স্কুলের গেট আটকে হকারি করছেন তাদের ভেন্ডিং লাইসেন্স দেওয়া হবে না। শুধু তাই নয় ফিতে দিয়ে মাপা হবে শহরের ফুটপাথ। প্রতিটি ফুটপাথের এক-তৃতীয়াংশ জায়গা নিয়ে বসতে পারবেন হকাররা।’ একইসঙ্গে হকার জয়েন্ট অ‌্যাকশন কমিটির নেতা অসিত সাহা জানান, ‘শুধু স্কুল নয়, যেকোনও অফিস, ব‌্যাঙ্কেরও দু’দিকে ১০ ফুট করে জায়গা ছাড়তে হবে হকারদের।‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + four =