সুগারকে বশে রাখতে লবঙ্গের জুড়ি নেই  

ডায়াবেটিস এক নীরব ঘাতক যা ধীরে ধীরে চোখ থেকে কিডনি পর্যন্ত সব কিছুরই ক্ষতি করে। এটি স্বাভাবিক মাত্রার থেকে এক বিন্দু বেশি হলেই সমস্যা সৃষ্টি করতে পারে।

অনেকেরই দেখা যায় অজান্তেই তাঁদের রক্তে শর্করা ৩০০ ছাড়িয়ে গেছে। এরকম কোনও সমস্য়ায় ভুগলে ওষুধের পাশাপাশি কিছু আয়ুর্বেদিক এবং সহজ ঘরোয়া প্রতিকা সাহায্য করতে পারে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ ( এনআইএইচ ) অনুসারে , আয়ুর্বেদে ডায়াবেটিস রোগীদের লবঙ্গ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। দিনে বা রাতে ঘুমানোর আগে কিছু লবঙ্গের বীজ মুখে রাখতে পারেন, এটি ডায়াবেটিস থেকে মুক্তি দেয়।

২০১৭ সালে এপ্রিলে পাবমেড দ্বারা প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, লবঙ্গ চিবিয়ে খেলেই ডায়াবেটিস তরতর করে কমে। বিশেষজ্ঞদের মতে, যাঁদের এরক  মুখে লবঙ্গ রাখার অভ্যাস আছে, লবঙ্গ তাঁদের কোষ থেকে চিনি শোষণ করে এবং ইনসুলিনের মাত্রা বাড়ায়। ফলে শরীরে চিনির মাত্রা স্বাভাবিক থাকে।

যখন শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, তখন শরীর প্রস্রাবের মাধ্যমে তা বের হওয়ার চেষ্টা করে। এদিকে, এটি কিডনি এবং মূত্রথলিতে জমে যাওয়ার আশঙ্কা রয়েছে। যেখানে সহজেই ব্যাকটেরিয়া জমে।

একইসঙ্গে ভাত, রুটি, নুডুলস, চিনি, স্যাচুরেটেড সুগার, রিফাইন্ড কার্বোহাইড্রেট, আলু, ভাজা খাবার এবং জাঙ্ক ফুড খেলে রক্তে শর্করা হঠাৎ বেড়ে যেতে পারে। তাই এই সব খাবার থেকে দূরে থাকতে বলছেন বিশেষজ্ঞরা৷ তাহলে ডায়াবেটিস  বশে থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − five =