বাম-কংগ্রেস জোটে ভরসা রাখতে পারেনি আমজনতাঃ মানিক

২০২৪-এর লোকসভা নির্বাচনেও খাতা খুলতে পারেনি বামেরা। পারাজিত হয়েছেন মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তীদের মতো তাবড় সিপিএম নেতারাও। কংগ্রেসের সঙ্গে জোট করেও যে আসন দখল করা যাচ্ছে না তা আরও একবার প্রমাণিত হয়েছে ২০২৪-এর লোকসভা নির্বাচনে। এবার এই ইস্যুতে মুখ খুললেন সিপিএমের পলিটব্যুরো সদস্য তথা ত্রিপুরার পাঁচবারের মুখ্যমন্ত্রী মানিক সরকার। এই প্রসঙ্গেই মানিকের ধারনা, বঙ্গে মানুষ বাম-কংগ্রেস জোটকে ভালভাবে গ্রহণ করছে না। তা এদিন আরও একবার বলেন তিনি।

মানিক সরকার বলেন,  ‘ভোট হয়। এবারের নির্বাচনের মূল উদ্দেশ্য বিজেপিকে হারাতে হবে। কিন্তু জনগণ বাম ও কংগ্রেসের মধ্যে যে সমঝোতা হয়েছে তার উপর আস্থা রাখতে পারেনি। বামপন্থীদের আত্মবিশ্লেষণ করতে হবে। বিজেপির বিরুদ্ধে যেতে গিয়ে তৃণমূলকে সমর্থন করছে। এর অর্ন্ততদন্ত করতে হবে। মানুষের থেকে শিক্ষা নিতে হবে। সারা দেশে বামপন্থীদের ফলাফল ভাল হয়নি। বিধানসভায় নেই তো কী হয়েছে। কিন্তু মানুষের সঙ্গে লড়াই করছে বামপন্থীরা। সংগঠন দুর্বল হয়েছে।’

প্রসঙ্গত, তবে কংগ্রেসের সঙ্গে জোট ভালভাবে মেনে না নেওয়ার কথা বললেও ইন্ডিয়া জোটের শরিক হওয়ার জন্য সদ্য সমাপ্ত লোকসভা ভোটে কংগ্রেসের প্রার্থী আশিস কুমারকে ভোট দিয়েছেন মানিক। যদিও, সেই নিয়ে কোনও সমস্যা ছিল না বলেই জানিয়েছিলেন তিনি। বলেছিলেন,গণতন্ত্রের স্বার্থেই তাঁর এই ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =