রবিবার এআইআইএমএস কল্যাণীর উদ্বোধনে তৈরি হল জটিলতা

রবিবার এআইআইএমএস কল্যাণীর উদ্বোধন করার কথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তার আগেই এল নতুন বিপত্তি। হাসপাতালের পরিবেশগত ছাড়পত্র নেই বলে জানানো হয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফ থেকে। পরিবেশগত ছাড়পত্র দেওয়া না হলে ‘কনসেন্ট টু অপারেট’ দেওয়াও সম্ভব নয় বলেই জানানো হয়েছে। রাজ্য সরকারের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে দাবি করা হয়েছে, কল্যাণী এইমসের নতুন বিল্ডিংয়ের জন্য পরিবেশ সংক্রান্ত কোনও ছাড়পত্র নেয়নি। এদিকে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের রায়ের কারণেই এই ছাড়পত্র দেওয়া সম্ভব হচ্ছে না বলেও জানিয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। ফলত, এইমস উদ্বোধনের আগেই নতুন করে একটি বিতর্কের সূত্রপাত হয়। যদিও, মোদির উদ্বোধনী অনুষ্ঠান বাতিলের ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

এদিকে রবিবার গুজরাতের রাজকোট থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এইমস রাজকোট, এইমস ভাতিন্ডা, এইমস মঙ্গলগিরি, এইমস রায়বেরেলি এবং এইমস কল্যাণীর উদ্বোধন করবেন ভার্চুয়ালি। যা নিয়ে ইতিমধ্যেই চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তবে এর মধ্যেই রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ছাড়পত্র নিয়ে তৈরি হয়েছে নতুন বিপত্তি। পরিবেশগত ছাড়পত্র দেওয়া হচ্ছে না দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে। এদিকে এইমস কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হচ্ছে, ‘ রাজ্য সরকারের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে আদালতে একটি মামলা দায়ের আছে। সেটি আদালতে বিচারাধীন। আদালত যা রায় দেবেন, সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ হবে। তবে এর সঙ্গে উদ্বোধনের কোনও বিষয় নেই। নির্দিষ্ট সূচি মেনেই অনুষ্ঠান হবে।’

প্রসঙ্গত, রবিবার এই হাসপাতাল আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হলেও এই হাসপাতালের পরিষেবা প্রদান অনেকদিন আগেই থেকে শুরু হয়ে গিয়েছে। রাজ্যে পালাবদলের পর নদিয়ার কল্যাণীতে এই হাসপাতাল নির্মাণের ব্যাপারে ইচ্ছা প্রকাশ করে রাজ্য সরকার। কল্যাণীতে ১৮০ একর জমির উপর তৈরি হয় এই হাসপাতাল। ২০১৫ সালে এই হাসপাতাল নির্মাণের কাজ শুরু হয়। ২০১৯ সালের মধ্যে এই হাসপাতাল নির্মাণ শেষ হওয়ার পর পরিষেবা চালু করা শুরু হয়ে যায়। এতদিন ধরে এই হাসপাতালের আনুষ্ঠানিক কোনও উদ্বোধন হয়নি। প্রায় পাঁচ বছর পর আনুষ্ঠানিক ভাবে এই হাসপাতালের উদ্বোধন করা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 6 =