প্রোডাক্টের ক্ষেত্রে ‘সিল্ক’ শব্দ ব্যবহারে জটিলতা, মামলা কলকাতা হাইকোর্টে

রঙের কৌটোয় লেখা থাকে ‘সিল্ক’। যা দিয়ে বোঝানো হয়, ওই রঙের ফিনিশিং কেমন। তবে এবার আদালতে প্রশ্ন উঠল, এই ‘সিল্ক’ শব্দটি শুধুমাত্র একটি সংস্থাই ব্যবহার করতে পারে কি না তা নিয়ে। এই ইস্যুতেই মামলা হয় কলকাতা হাইকোর্টে।
আদালত সূত্রে খবর, এই মামলায় আবেদনকারী ছিল রঙের সংস্থা বার্জার। তাদের দাবি, ১৯৮০ সাল থেকে ‘সিল্ক’ শব্দটির জন্য তাদের রেজিস্ট্রেশন করা ছিল ১৯৮০ সাল থেকে। রঙ ও অন্যান্য প্রোডাক্টের ক্ষেত্রে তারা এটা ব্যবহার করতে পারে। সংস্থার অভিযোগ, জেএসডব্লু পেইন্টস নামে অপর একটি সংস্থা এই ‘সিল্ক’ শব্দটা ব্যবহার করছে তাদের প্রোডাক্টের ক্ষেত্রে। আর বার্জারের সঙ্গে তাদের ওই প্রোডাক্টের মিল আছে বলেও অভিযোগ জানানো হয় বার্জারের তরফ থেকে। একইসঙ্গে বার্জারের তরফ থেকে এও দাবি করা হয়, জেএসডব্লু জেনেশুনেই এই শব্দ ব্যবহার করেছে। এটা ব্যবহার করে তারা কিছু সুবিধা পাওয়ার চেষ্টা করছে। অর্থাৎ ক্রেতাদের বিভ্রান্ত করার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ।
অন্যদিকে জেএসডব্লু পেইন্টস জবাবে জানায়, সিল্ক শব্দটা রঙের ‘ফিনিশ’-এর জন্য ব্যবহার করা হয়। ঠিক যেমন ম্যাট, স্যাটিন, গ্লস শব্দগুলো ব্যবহার করা হয়, সেভাবেই সিল্ক শব্দটা ব্যবহার করা যায়। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ জেএসডব্লু পেইন্টসের এই যুক্তি মেনে নিয়েছে।
এক্ষেত্রে আদালতের পর্যবেক্ষণ, সিল্ক শব্দটা প্রোডাক্টের ধরন বর্ণনা করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। তবে ট্রেডমার্ক হিসেবে ব্যবহার হলে, তার ক্ষেত্রে বিষয়টা খতিয়ে দেখতে হবে। তবে এই শব্দ যে কেউ ব্যবহার করতে পারে কি না, তা পরবর্তী শুনানিতে ঠিক হবে বলেই জানা যাচ্ছে আদালত সূত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =