আদালতকে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করার আর্জি জানিয়ে চিঠি কংগ্রেস মুখপাত্র কৌস্তভের

পঞ্চায়েত ভোটে রাজ্যের নানা প্রান্ত থেকে শনিবার সকাল থেকেই এসেছে অশান্তির ঘটনা। রক্তারক্তি, ছাপ্পা, বুথ দখল, হিংসা এসেছে সব ধরনের অভিযোগ। এমন এক পরিস্থিতিতে শনিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের কাছে চিঠি পাঠালেন আইনজীবী তথা কংগ্রেস নেতা কৌস্তভ বাগচি। পঞ্চায়েত ভোটের হিংসা নিয়ে আদালত যাতে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে, সেই আর্জি জানান তিনি। একইসঙ্গে এই নির্বাচনকে বাতিল ঘোষণা করার জন্যও অনুরোধও করেন কৌস্তভ।

চিঠিতে হাইকোর্টের প্রধান বিচারপতিকে কৌস্তভ তাঁর আবেদনে জানান, পঞ্চায়েত নির্বাচনের বর্তমান পরিস্থিতি সামাল দিতে আদালত যাতে অবিলম্বে হস্তক্ষেপ করে। রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিতে দেখা যায় প্রদেশ কংগ্রেস মুখপাত্রকে। সঙ্গে এও লেখেন, রাজ্য নির্বাচন কমিশন ও রাজ্য প্রশাসনের যোজসাজশে পুরো ঘটনা ঘটে চলেছে। এরই পাশাপাশি সংবাদমাধ্যমগুলিতে সকাল থেকে যে হিংসা ও অশান্তির অভিযোগ উঠে এসেছে, সেই সব বিষয়গুলিও চিঠিতে তুলে ধরেন কৌস্তভ। কংগ্রেস নেতার অভিযোগ, হাইকোর্ট যে নির্দেশগুলি দিয়েছিল তা মেনে চলা হচ্ছে না। আর সেই কারণেই নির্বাচন কার্যত প্রহসনে পরিণত হয়েছে।

এইসব তথ্য তুলে ধরে হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে কৌস্তভের অনুরোধ জানান, গোটা পরিস্থিতি বিবেচনা করে আদালতকে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করার। প্রয়োজনে একটি বিশেষ বেঞ্চ গঠন করে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার আর্জি জানান তিনি।

উল্লেখ্য, রাজ্যে পঞ্চায়েত ভোট ঘোষণা হওয়ার পর থেকেই জেলায় জেলায় অশান্তির অভিযোগ উঠেছে। রক্ত ঝরেছে। শুক্রবার থেকে সেই রক্তারক্তি, খুনোখুনির অভিযোগ আরও বেড়েছে। অসমর্থিত সূত্রে খবর, শুক্রবার থেকে এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। নদিয়ায় প্রাণ গিয়েছে এক সাধারণ ভোটারেরও। শাসক-বিরোধী সব পক্ষেরই রক্ত ঝরেছে। ফলে এমন পরিস্থিতিতে কৌস্তভ বাগচির এই চিঠির একটা আলাদ গুরুত্ব থাকবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =