কাঁচা রসুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী কি না তা নিয়ে তৈরি হল বিতর্ক

স্বাস্থ্য সচেতন হতে গিয়ে অনেকে কাঁচা রসুন খেয়ে থাকেন। কিন্তু অত্যাধিক পরিমানে রসুন খাওয়া ভালো কি না তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, রসুনের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমটেরি, অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে। যে কারণে, প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন রাখলে লিভারে সমস্যা দেখা দিতে পারে। লিভার যেহেতু রক্ত পরিশুদ্ধ করতে এবং মেটাবলিজম বাড়াতে সাহায্য করে তাই রসুনের পরিমাণ বাড়লে লিভারে বিষাক্ত পদার্থ জমা হতে পারে।

এদিকে ন্যাশানাল ক্যানসার ইনস্টিটিউটের মতে অনেকে মনে করে, খালি পেটে রসুন খেলে নাকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এদিকে রসুনে রয়েছে সালফার। যা ডায়ারিয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। এছাড়াও বুক জ্বালা, ক্লান্তি, বমি বমি ভাব এবং বমি হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে দেয়।

এদিকে হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষণাতে দেখা গিয়েছে, খালি পেটে রসুন খেলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। রসুন অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয় ফলে গ্যাস্ট্রোইসোফেগাল রিফ্লাক্স রোগের কারণ হয়ে দাঁড়ায়। এছাড়াও প্রায়শই পেট ফোলা, কোষ্ঠকাঠিন্য, গ্যাসের সমস্যায় ভুগতে হতে পারে। অতিরিক্ত পরিমাণে রসুন খেলে এটি রক্তকে পাতলা করে দেয়। এই অবস্থায় ছোটখাটো কাটাতেও অস্বাভাবিক রক্তক্ষরণ হতে থাকে। পাশাপাশি রসুনের পরিমাণ বাড়লে হঠাৎ করে রক্তচাপও কমে যেতে পারে। তবে রান্নায় রসুন দিয়ে খেলে সেই অর্থে খুব বেশি ক্ষতি হয় না। কিন্তু কাঁচা রসুন খেলে বেশি রোগের ঝুঁকি বাড়ে। তাছাড়া কাঁচা রসুন খেলে মুখ থেকে দুর্গন্ধও ছাড়াও এক বড় সমস্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + six =