যে সব দেশে ঘোরা যাবে ভিসা ছাড়াই

ইতিমধ্যেই সামনে এসেছে ২০২৪ সালের পাসপোর্ট র‍্যাঙ্কিং। ২২৭ দেশের মধ্যে ভারতীয় পাসপোর্ট জায়গা পেয়েছে ৮২ নম্বরে। ভিসা ছাড়াই ৫৮টি দেশে ঘুরতে পারবেন ভারতীয় পর্যটকরা। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্টের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে এই র‍্যাঙ্কিং করেছে হেনলি পাসপোর্ট ইনডেক্স।

র‍্যাঙ্কিং অনুযায়ী, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। স্বাভাবিকভাবে তারাই রয়েছে এক নম্বরে। ভিসা ছাড়াই ১৯৫টি দেশে প্রবেশের অনুমতি পাচ্ছেন সিঙ্গাপুরের নাগরিকরা। দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স, ইতালি, জার্মানি, স্পেন এবং জাপান। ১৯২টি দেশে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি রয়েছে এই দেশগুলির নাগরিকদের।

তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন। ১৯১টি দেশে ভিসা মুক্ত প্রবেশাধিকার পেয়েছেন এই দেশের নাগরিকরা। নিউজিল্যান্ড, নরওয়ে, বেলজিয়াম, ডেনমার্কের সঙ্গে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া এবং পতুর্গাল যুগ্মভাবে রয়েছে পঞ্চম স্থানে। মার্কিন যুক্তরাষ্ট্র নেমে গিয়েছে অষ্টম স্থানে। ১৮৬টি দেশে ভিসা ছাড়াই ঘুরতে পারবেন মার্কিন মুলুকের অধিবাসীরা।

ভারতের পাসপোর্ট রয়েছে ৮২ নম্বরে। ভারতীয় নাগরিকরা ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ডের মতো জনপ্রিয় গন্তব্য-সহ ৫৮টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন। প্রতিবেশী পাকিস্তান র‍্যাঙ্কিং তালিকায় ১০০ নম্বরে জায়গা পেয়েছে। ৩৩টি দেশে বিনা ভিসায় ঘুরতে পারবেন পাকিস্তানিরা। তালিকায় সবার শেষে রয়েছে আফগানিস্তান। এই দেশের নাগরিকরা ২৬টি দেশে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি পেয়েছেন।

ভারতীয়রা যে ৫৮টি দেশে ভিসা ‘ফ্রি’-র সুবিধা পাচ্ছেন ৷ সেই দেশগুলি হল – অঙ্গোলা, বার্বেডোজ, ভূটান, বলিভিয়া, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, বুরুন্ডি, কম্বোডিয়া, কেপ ভার্দে আইল্যান্ডস, কোমোরো আইল্যান্ডস, কুক আইল্যান্ডস, জিবুটি, ডমিনিকা, ইথিওপিয়া, ফিজি, গ্রেনেডা, গিনি-বিসাউ, হাইতি, ইন্দোনেশিয়া, ইরান, জামাইকা, জর্ডন, কাজাখস্তান, কেনিয়া, কিরিবাটি, লাওস, ম্যাকাও, ম্যাডাগাস্কার, মালয়েশিয়া, মলদ্বীপ, মার্শাল আইল্যান্ডস, মরিটানিয়া, মরিশিয়াস, মাইক্রোনেশিয়া, মন্টেসেরাট, মোজাম্বিক, মায়ানমার, নেপাল, নিউ, পালাউ আইল্যান্ডস, কাতার, রুয়ান্ডা, সামোয়া, সেনেগাল, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, শ্রীলঙ্কা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনেডাইন্স, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, টিমোর-লেস্তে, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো, তিউনিশিয়া, টুভালু, ভানুয়াটু, জিম্বাবোয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 12 =