আদালতের নির্দেশে জ্যোতিপ্রিয়র কেবিন থেকে আজ থেকেই সরছে সিসিটিভি, নিরাপত্তার ভার সিআরপিএফের ওপর

এসএসকেএম-এ  জ্যোতিপ্রিয় মল্লিকের কেবিন থেকে শনিবারই সিসিটিভি খুলে নেওয়ার নির্দেশ দিল হাইকোর্ট। পরিবর্তে সিআরপিএফ-এর কমানড্যান্ট যারা কলকাতা অঞ্চলে দায়িত্ব পালন করেন এসএসকএমে সেই পদমর্যাদার দু’জন সিআরপিএফ মোতায়েন করারও নির্দেশ দিল হাইকোর্ট। জ্যোতিপ্রিয়র কেবিনে কারা যাতায়াত করছেন সেই বিষয়ে নিত্যদিন রিপোর্ট দেবেন এঁরাই। সন্দেহজনক কিছু মনে হলে তাঁরা যোগাযোগ করবেন ইডি আধিকারিকদের সঙ্গে, এমনটাই নির্দেশ দিল আদালত। আর এর সামগ্রিক দায়িত্ব তুলে দেওয়া হয় সিবিআইয়ের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টরকের হাতে।

এদিকে এদিন শুনানির সময় ইডির আইনজীবী ধীরজ ত্রিবেদী জানান, ‘সিসিটিভি নিয়ে আমাদের কোনও বাধ্যবাধকতা নেই। তবে কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা রক্ষীরা কারা আসছে, না আসছেন সেই ব্যাপারে রেজিস্ট্রার মেনে চললেই হবে। পরে সেটা ইডির তদন্তকারী অফিসারদের জানালেই হবে।’ একইসঙ্গে ইডির তরফ থেকে ফের একবার আদালতে এসএসকেএম হাসপাতালের ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করে। ইডির আইনজীবীর দাবি, ‘জ্যোতিপ্রিয় অসুস্থ, কিন্তু শয্যাশায়ী নন। তিনি এমন অবস্থায় নেই যে তিনি কারুর সঙ্গে কমিউনিকেট করতে পারবেন না বা ম্যানুপুলেট করতে পারবেন না।’

প্রসঙ্গত, এসএসকেএম হাসপাতালে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কেবিনে সিসিটিভি নজরদারি কেন এবং এতে  ব্যক্তিগত গোপনীয়তায় হস্তক্ষেপ করা হচ্ছে বলে দাবি করে হাইকোর্টে মামলা করেন মন্ত্রী। সেই বিষয়ে বিকল্প ব্যাবস্থা কী করা যেতে পারে ইডির কাছে বৃহস্পতিবারই জানতে চেয়েছিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। বৃহস্পতিবারের শুনানিতে ইডির আইনজীবী ধীরজ ত্রিবেদী জানিয়েছিলেন, জেল কোড অনুয়ায়ী তার উপর নজরদারি রয়েছে। মন্ত্রী একজন অভিযুক্ত। এখন রয়েছেন হাসপাতালে। তাঁর উপর নজরদারি না থাকলে নথি বিকৃত করতে পারেন। হাসপাতালের উপর ইডির বিশ্বাস নেই। নিম্ন আদালতের নির্দেশ অনুয়ায়ীই তাঁর উপর সিসিটিভি নজরদারি রয়েছে।

এরপরই বিচারপতি ঘোষ প্রস্তাব দিয়েছিলেন, ইডি চাইলে সিআইএসএফ বা অন্য কোনও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে পারে যাতে সন্দেহজনক ব্যাক্তিরা প্রবেশ করতে না পারে। সিসিটিভি লাগানোর পরিবর্তে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার ব্যাপারে জানানো হয়। প্রসঙ্গত, রেশন দুর্নীতি কাণ্ডে ইতিমধ্যে ১৬২ পাতার চার্জশিট পেশ করেছে ইডি। সেই চার্জশিটে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বাকিবুর রহমান সহ ১২ জনের নাম রয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 5 =